শীর্ষস্থানীয় ইসরায়েলি, আরব জেনারেলদের বাহরাইনে গোপন নিরাপত্তা বৈঠক

বৈঠকটি হয়েছে বাহরাইনের রাজধানী মানামায়। বৈঠকে উপস্থিত ছিলেন ব্হারাইন, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, জর্ডান ও মিসরের শীর্ষস্থানীয় সামরিক কর্মকর্তারা। বুধবার প্রকাশিত অ্যাক্সিওসের ওয়েবসাইটের এক প্রতিবেদনে বলা হয়েছে, এ সপ্তাহের শুরুর দিকে আঞ্চলিক নিরাপত্তা নিয়ে অনুষ্ঠিত এই বৈঠকে ইসরায়েলি সেনা প্রধান জেনারেল হার্জি হালেভিও উপস্থিত ছিলেন। 

অ্যাক্সিওসের প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন সেন্ট্রাল কমান্ডের (সেন্টকম) উদ্যোগে অনুষ্ঠিত এই বৈঠকের সংবাদ গোপন রাখা হয়েছে এজন্য যে, গাজা যুদ্ধকে কেন্দ্র করে অঞ্চলটিতে রাজনৈতিক সংবেদনশীলতা বিদ্যমান রয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন জেনারেল মাইকেল ‘এরিক’ কুরিল্লাও বৈঠকে উপস্থিত ছিলেন। অ্যাক্সিওস উল্লেখ করেছে, ‘গাজায় ইসরায়েলি সামরিক কর্মকাণ্ডের ব্যাপক সমালোচনা সত্ত্বেও সেন্টকমের উদ্যোগে এই বৈঠকটি ইসরায়েল ও আরব দেশগুলির মধ্যে চলমান সামরিক সংলাপ এবং সহযোগিতারই ইঙ্গিত দেয়’।

এই বৈঠক নিয়ে ইসরায়েলের সেনাবাহিনী বা সেন্টকমের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। তবে ইসরায়েলি সামরিক সূত্র জানিয়েছে, হালেভির আমন্ত্রণে কুরিল্লা গত সপ্তাহে ইসরায়েল সফর করেছেন। এ সময় কুরিল্লা ও হালেভির মধ্যে গাজা অভিযান পরিস্থিতি, আঞ্চলিক সমস্যা এবং ইরানি হুমকি মোকাবিলায় কৌশলগত শক্তি বাড়ানো নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র আভিচল এড্রায়ে এক্স হ্যান্ডেলে দেওয়া এক পোস্টে এ তথ্য জানিয়েছেন।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news