টার্গেট পূরণে কর্মীদের টয়লেটে যেতে ও পানি না খেতে করানো হলো প্রতিজ্ঞা

টার্গেট বাড়াতে এবং লক্ষ্য অর্জনের জন্য কাজ শেষ না করা পর্যন্ত কর্মীদের পানি খাওয়া থেকে বিরত থাকতে এবং টয়লেটে যেতে নিষেধ করেছে ‘অ্যামাজন ইন্ডিয়ার’ একটি প্রতিষ্ঠান।

শুক্রবার (১৫ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস।

হরিয়ানার মানেসারে আমাজন ইন্ডিয়ার একটি গুদামে কাজ করেন এমন একজন কর্মী জানিয়েছেন, কর্মীদের কেউ টয়লেটে গেলে ওই কর্মী ‘সময় নষ্ট’ করছেন কি না তা দেখতে সিনিয়র কর্মকর্তা টয়লেট চেক করেন করেন।

২৪ বছর বয়সী ওই কর্মী নাম না প্রকাশ করে জানিয়েছেন, সপ্তাহে পাঁচ দিন, দৈনিক ১০ ঘণ্টা কাজ করে ১০ হাজার ৮৮ রুপি বেতন পান তিনি।

তিনি আরো বলেন, দুপুরের খাবার ও চা পানের জন্য ৩০ মিনিট করে বিরতি আছে। আমরা যদি কোনো বিরতি ছাড়া টানা কাজ করি তাহলেও দিনে চারটার বেশি ট্রাক ‘আনলোড’ করতে পারি না।

ওই কর্মী জানান, গত মাসে (১৬ মে) চা পানের ৩০ মিনিটের বিরতির পর তাদের শপথ করানো হয়, কাজ শেষ না হওয়া পর্যন্ত তারা টয়লেটে যাবেন না। তাদের কাজ ছিলো- ছয়টা ট্রাক থেকে মালামাল নামানো।

গত মাসে ওই গুদামের ‘ইনবাউন্ড টিম’কে অন্তত আটবার এমন শপথ করানো হয়েছে। যেদিন খুবই ব্যস্ততা থাকে, তখন এ ধরনের আচরণ করা হয়। আর ‘আউটবাউন্ড টিম’কে একবার শপথ করানো হয়। তবে তাদেরকে প্রতিদিনই ওই শপথের কথা স্মরণ করিয়ে দেয়া হতো।

‘আউটবাউন্ড টিমে’র কাজ হলো গুদাম থেকে স্থানান্তর করার জন্য পণ্যগুলো দেখভাল করা। আর ‘ইনবাউন্ড টিমে’র কাজ গুদামে আসা পণ্যগুলোর দেখভাল করা।

আমাজন ইন্ডিয়ার সঙ্গে যোগাযোগ করার পর সংস্থাটির এক কর্মকর্তা বলেন, তাদের নীতিমালায় এমন কিছু করার সুযোগ নেই। যদি কোনো ম্যানেজার এমন কিছু করে থাকেন তাহলে তাকে এটি সংশোধন করে নিতে বলা হবে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news