রাফাহ’য় হামাসের সফল হামলা, ৮ ইসরায়েলি সেনা নিহত

দক্ষিণ গাজার রাফাহ’র তাল আস-সুলতান জেলায়হামাসে সশস্ত্র শাখা আল-কাসাম ব্রিগেডের সদস্যরা শনিবার এ সফল হামলা চালায়। গাজায় ইসরায়েলি হামলা শুরুর পর এটি হল তাদের অন্যতম সফল আক্রমণ। 

আল জাজিরা জানায়, এক বিবৃতিতে কাসাম ব্রিগেড বলেছে, তাল আস-সুলতান জেলায় ইসরায়েলি সেনাদের সাঁজোয়াযানে অতর্কিতে ট্যাংক বিধ্বংসি গোলার আঘাত হানে। এতে বেশ কয়েকজন ইসরায়েলি সেনা হতাহত হয়েছে। এর পরপরই সেখানে ওৎ পেতে থাকা তাদের আরেকটি দল ইসরায়েলি সেনাদের ওপর গুলি চালায়।

ইসরায়েলে সেনাবাহিনী এক বিবৃতিতে আট সেনা নিহতের কথা নিশ্চিত করেছে। দক্ষিণ গাজায় অভিযান চালানোর সময় তারা নিহত হয় বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। সেনা নিহত হওয়ার পর রাফাহতে বেসামরিক ফিলিস্তিনিদের বাসভবনে ও তাঁবুতে হামলা চালিয়েছে দখলদার ইসরায়েলি বাহিনী। এতে অন্তত ১৯ ফিলিস্তিনি হত্যা করেছে।

গত ২৭ অক্টোবর স্থল অভিযান শুরুর পর গাজায় এখন পর্যন্ত অন্তত ৩০৭ ইসরায়েলি সেনা নিহত হয়েছে ইসরায়েল সরকারি সূত্রে স্বীকার করা হয়েছে। আহত হয়েছে আরও কয়েক হাজার। তবে ইসরায়েলি সেনা হতাহতের প্রকৃত সংখ্যা এরচেয়ে অনেক বেশি। ইসরায়েল তাদের সেনা নিহতে প্রকৃত সংখ্যা গোপন করছে। গাজায় স্থল অভিযান শুরু করার পর গত জানুয়ারিতে একদিনে সর্বোচ্চ ২১ সেনা হারিয়েছিল ইসরায়েল। এরপর শনিবার একদিনে আট সেনা নিহত হওয়াটা ইসরায়েলের জন্য একটি বড় ধাক্কা।

গত ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে অবরুদ্ধ উপত্যকাটিতে ইসরায়েলি হামলা ও গণহত্যায় অন্তত ৩৭ হাজার ২৯৬ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের অধিকাংশ নারী, শিশু ও বয়স্ক মানুষ।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news