লাস ভেগাস হত্যাকাণ্ডে ব্যবহৃত বাম্প স্টকে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেন মার্কিন সুপ্রিম কোর্ট

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বাম্প স্টকের উপরে যে নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন, তা অসাংবিধানিক বলে শুক্রবার দিলেন মার্কিন সুপ্রিম কোর্ট। 

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে মেশিন গানের উপরে নিষেধাজ্ঞা থাকলেও সেমি অটোম্যাটিক রাইফেলের উপরে কোনও বিধিনিষেধ নেই। 

বাম্প স্টক সেমি অটোম্যাটিক রাইফেলে লাগিয়ে ব্যবহার করা হলে তা কার্যত মেশিনগানের মতোই দ্রুত গুলি ছুড়তে সক্ষম।

২০১৭ সালের অক্টোবরে লাস ভেগাসের একটি মিউজিক কনসার্টে এক আততায়ীর নির্বিচারে চালানো গুলিতে নিহত হন ৫৮ জন। আহতের সংখ্যা ছিল শ’পাঁচেক। ওই আততায়ী বন্দুকে বাম্প স্টক লাগিয়েই গুলি চালিয়েছিল। যার ফলে সেকেন্ডে ৯টি করে বুলেট ছুড়তে পেরেছিল। এই ঘটনার পরেই ২০১৯ সালে বাম্প স্টক ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন সরকার।

শুক্রবার এই নিষেধাজ্ঞা সংক্রান্ত মামলায় ৯ বিচারপতির বেঞ্চে ৬ জন নিষেধাজ্ঞা তুলে দেওয়ার পক্ষে রায় দেন। বলা হয়, এ ক্ষেত্রে আইন মোতাবেক ওই নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি। 

বিচারপতি ক্লারেন্স টমাস রায়ে জানিয়েছেন, প্রশ্ন হল, সেমি অটোম্যাটিক রাইফেলের ‘অ্যাকসেসরি’ হিসেবে ব্যবহৃত বাম্প স্টক রাইফেলকে মেশিন গানে পরিণত করছে কি না। আদালতের রায় হল, তা করছে না।

এই রায়কে স্বাগত জানিয়েছে ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশন।

তবে এই রায় ঘোষণার পরেই তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন বন্দুক নিয়ন্ত্রণের দাবির পক্ষে আন্দোলনরত সমাজকর্মী ও ডেমোক্রেটরা। 

প্রেসিডেন্ট জো বাইডেনের নির্বাচনী প্রচারেও এই রায়ের বিরোধিতা করা হয়েছে। বলা হয়েছে, আদালতের রায়ে শিশুদের নিরাপত্তার চেয়ে বন্দুক লবিকে অগ্রাধিকার দেওয়া হল।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news