শিখ নেতা পান্নুন হত্যাচেষ্টায় অভিযুক্ত ভারতীয়কে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ

খালিস্তানপন্থী শিখ নেতা গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যাচেষ্টায় অভিযুক্ত হয়েছেন ভারতীয় নাগরিক নিখিল গুপ্ত। বিচারপ্রক্রিয়া শেষে গত শুক্রবার (১৪ জুন) তাকে যুক্তরাষ্ট্রে পাঠানো হয়। সোমবার চেক প্রজাতন্ত্রের বিচারমন্ত্রী এসব তথ্য নিশ্চিত করেন। 

পান্নুন যুক্তরাষ্ট্রের পাশাপাশি কানাডারও নাগরিক। তিনি ভারতে স্বাধীন খালিস্তান আন্দোলনের জোরালো সমর্থক। স্বাধীন শিখ রাষ্ট্র প্রতিষ্ঠার আন্দোলনে নানাভাবে জড়িত ছিলেন তিনি। ভারত সরকার তাকে সন্ত্রাসী হিসেবে বিবেচনা করে থাকে।  

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কৌঁসুলিদের অভিযোগ, গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যা করতে ভারতীয় কর্মকর্তারা নিখিল গুপ্তকে ভাড়া করেছিলেন। অভিযুক্ত নিখিল গুপ্ত গত বছরের জুনে ভারত থেকে প্রাগে যান। স্থানীয় কর্তৃপক্ষ তাকে গ্রেপ্তার করে। 

নিজেকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ না করতে গত মাসে চেক প্রজাতন্ত্রের একটি স্থানীয় আদালতে আবেদন করেন নিখিল গুপ্ত; কিন্তু আদালত তার আবেদন খারিজ করে দেন। এর মধ্য দিয়ে তাকে যুক্তরাষ্ট্রে পাঠানোর বাধা দূর হয়।

নিখিল গুপ্তের বিষয়ে জানতে রয়টার্স যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করেছিল; কিন্তু তিনি মন্তব্য করতে রাজি হননি। অন্যদিকে যুক্তরাষ্ট্রে নিখিল গুপ্তের আইনজীবী জেফরি চ্যাব্রোও এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।  

২০২৩ সালের সেপ্টেম্বরে কানাডা সরকার অভিযোগ করে, তাদের দেশে ২০২৩ সালের জুনে শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিং নিজ্জর হত্যার সঙ্গে ভারত সরকারের কর্মকর্তাদের হাত রয়েছে। তবে ভারত এই অভিযোগ অস্বীকার করেছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news