হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধ এড়াতে মার্কিন দূত ইসরায়েলে 

হিজবুল্লাহ ইসরায়েলের সঙ্গে সংঘাত অবসানকে গাজার যুদ্ধ অবসানের সঙ্গে সম্পর্কিত করতে চায়। অন্যদিকে ইসরায়েল হিজবুল্লাহর সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি চায়। 

বিশেষ মার্কিন দূত অ্যামোস হোচস্টেইন সোমবার ইসরায়েলে পৌঁছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যকার ব্যাপক উত্তেজনা প্রশমনের লক্ষ্যে তার এই দূতকে ইসরায়েলে পাঠিয়েছেন। কারণ হিজবুল্লাহ-ইসরায়েল সংঘাত মধ্যপ্রাচ্যজুড়ে বড় ধরণের যুদ্ধের সূত্রপাত করতে পারে। 

বিশেষ মার্কিন হোচস্টেইন ইসরায়েল প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং তার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হানেগবি, কৌশলগত বিষয়ক মন্ত্রী রন ডারনার ও সেনা প্রধান জাচি ব্রেভারম্যানের সঙ্গে সাক্ষাৎ করেছেন। 

এক্সিওস জানায়, বিশেষ মার্কিন হোচস্টেইন বৈরুত সফর করতে পারেন। গাজার যুদ্ধ যাতে বৃহত্তর অঞ্চলে ছড়িয়ে পড়তে না পারে সে বিষয়ের ওপর যুক্তরাষ্ট্রের বিশেষ গুরুত্ব দেওয়ার বিষয়টি হোচস্টেইনের ইসরায়েল সফরে প্রকাশ পেয়েছে।

৭ অক্টোবর থেকে প্রতিদিনই ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে সংঘাতের ঘটনা ঘটছে। এতে ৮৬ হাজারেরও বেশি লেবাননী এবং অন্তত ৯৬ হাজার ইসরাযেলি বাস্তচ্যূত হয়েছেন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news