৫ লাখ অভিবাসীকে বৈধতা দিতে যাচ্ছেন বাইডেন

মঙ্গলবার (১৮ জুন) মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন দেশটির নাগরিকদের অনথিভুক্ত স্পাউসদের (স্বামী বা স্ত্রী) অভিবাসন থেকে আইনি সুরক্ষা দিতে একটি নির্বাহী পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বিষয়টির সাথে পরিচিত চারটি সূত্র জানিয়েছে, পদক্ষেপটি প্রায় ৫ লাখ অভিবাসীকে নির্বাসন থেকে রক্ষা করবে। 

একজন মার্কিন অভিবাসন আইনজীবী বলেছেন, এটি বাইডেন প্রশাসনের একটি বুদ্ধিমান রাজনৈতিক পদক্ষেপ। তিনি এটিকে ডিফারড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভাল-এর (ডিএসিএ) পর সব থেকে বড় পদক্ষেপ হিসেবে অভিহিত করেছেন। ডিএসিএ মার্কিন প্রশাসনের পাঁচ বছরের কম বয়সী অভিবাসী শিশুদের নাগরিকক্ত্ব দেয়ার জন্য তৈরি করা একটি আইন।

অ্যাডভোকেট এবং ক্যাপিটল হিল কর্মীদের সহ চারটি সূত্রের তথ্য মতে, আইন প্রণেতাদের ইতোমধ্যেই এ ব্যাপারে বিস্তারিত জানানো হয়েছে এবং পদক্ষেপটি ঘোষণা করার জন্য কয়েকজনকে হোয়াইট হাউজে আমন্ত্রণ জানানো হয়েছে।


"প্যারোল ইন প্লেস" নামের এই পদক্ষেপটি অনথিভুক্ত অভিবাসীদের জন্য গ্রিন কার্ড এবং মার্কিন নাগরিকত্ব পাওয়ার পথ আরো সহজ করে তুলবে।

সূত্রগুলো আরো জানিয়েছে, অনথিভুক্ত স্বামী বা স্ত্রীরা 'কেস-বাই-কেস' ভিত্তিতে ওয়ার্ক পারমিট (কাজ করার অনুমতি) পাবে। তিনটি সূত্র উল্লেখ করেছে, ডিএসিএ এর আওতাধীন যেসব অভিবাসী উচ্চ শিক্ষার জন্য ডিগ্রি অর্জন করার পাশাপাশি চাকরি খুঁজছে তাদের জন্য বাইডেন একটি নতুন পদক্ষেপ ঘোষণা করবেন।

অভিবাসন আইনজীবী এবং গণতান্ত্রিক আইন প্রণেতারা অনেকদিন থেকেই অনথিভুক্ত অভিবাসীদের অগ্রাধিকার দেওয়ার জন্য প্রশাসনকে অনুরোধ জানিয়ে আসছিলেন। নেভাডা এবং অ্যারিজোনার মতো গুরুত্বপূর্ণ রাজ্যগুলোতে আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লাতিন ভোটারদের সমর্থন পেতে মরিয়া থাকা জো বাইডেন অবশেষে এমন পদক্ষেপ নিলেন।

তবে এই পদক্ষেপটি আদালতে চ্যালেঞ্জ করা হবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news