যুক্তরাষ্ট্রের বাংলাদেশ নীতি পরিবর্তনের প্রতিবাদে পিটার  হাসের পদত্যাগ, দি মিরর এশিয়া

বাংলাদেশের সাধারণ নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিতে আকস্মিক পরিবর্তনের প্রতিবাদে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস স্টেট ডিপার্টমেন্টে তার পদ থেকে পদত্যাগ করেছেন। 

ঢাকার একজন কূটনীতিক দ্য মিরর এশিয়াকে (টিএমএ) বলেছেন, ‘বাংলাদেশ সম্পর্কে সহকারি পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু-এর নীতির প্রতিক্রিয়া হিসাবে পিটার হাস স্টেট ডিপার্টমেন্টে তার পদ থেকে সরে দাঁড়ান।’

বাংলাদেশের ৭ জানুয়ারির নির্বাচনের দৌড়ে, রাষ্ট্রদূত হাস গণতন্ত্র পুনরুদ্ধারের প্রয়োজনীয়তার বিষয়ে স্পষ্টভাষী ছিলেন।
 এই সময়ের মধ্যে, বলপূর্বক গুমের শিকার ব্যক্তিদের স্বজনদের দ্বারা গঠিত একটি সংগঠন মায়ার ডাক আয়োজিত একটি অনুষ্ঠানে তার উপর আওয়ামী লীগের কর্মীরা হামলা চালায় বলে অভিযোগ রয়েছে।

কিন্তু ডিসেম্বরে পরিস্থিতি পাল্টে যায় যখন মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের প্রতি নীতি পরিবর্তন করে কারণ তারা তার ইন্দো-প্যাসিফিক ঘনিষ্ঠ মিত্র ভারতের ক্রোধ অর্জন করতে চায়নি। ফলস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশে গণতান্ত্রিক সংস্কার সক্রিয়ভাবে অনুসরণ করা বন্ধ করে দেয়।

ক্ষমতাসীন দলের নির্বাচনী কারচুপির অভিযোগ সত্ত্বেও, প্রতিশ্রুতি অনুযায়ী বাংলাদেশ বা ব্যক্তিবর্গের ওপর কোনো উল্লেখযোগ্য মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি। এই নীতির পরিবর্তনের কারণে পিটার হাস কয়েকজন ভারতীয় কূটনীতিকের সমালোচনা ও উপহাসের শিকার হন।

তবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির পরিবর্তনের প্রতিবাদে পদত্যাগ নতুন কিছু নয়। উদাহরণস্বরূপ, ভিক্টোরিয়া নুল্যান্ড অপ্রত্যাশিতভাবে ইউক্রেন সংক্রান্ত আমেরিকান নীতির প্রতিবাদ করে, রাজনৈতিক বিষয়ক মার্কিন আন্ডার সেক্রেটারি অফ স্টেটের পদ থেকে পদত্যাগ করেন।

হালা রহরিট, স্টেট ডিপার্টমেন্টের একজন সাবেক আরব ভাষার মুখপাত্র যিনি এপ্রিলে ইসরায়েলের প্রতি মার্কিন নীতির প্রতিবাদে পদত্যাগ করেছিলেন, এটি আরেকটি উদাহরণ।
কংগ্রেসে শুনানির পর শিগগিরই ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত নিয়োগ করা হবে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news