ন্যাটোর প্রধান হচ্ছেন মার্ক রুটে

 বর্তমান সেক্রেটারি জেনারেল স্টলটেনবার্গের পদে থাকার মেয়াদ আগামী অক্টোবরে শেষ হবে। তারপর রুটে এই দায়িত্বভার নেবেন। ন্যাটো শরিকদের মধ্যে দীর্ঘ আলোচনার পর এই সিদ্ধান্ত হয়েছে। 

২০২৩ সালের জুলাইতে ১৩ বছর ধরে প্রধানমন্ত্রী থাকার পর রুটে ঘোষণা করেন, তিনি সক্রিয় রাজনীতি থেকে অবসর নিচ্ছেন। নেদারল্যান্ডসের ইতিহাসে তিনিই সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী। কিন্তু কেন তিনি এই ঘোষণা করেছিলেন?

জোটের মধ্যে অভিযোগ ওঠে, রুটে অভিবাসীদের প্রতি নরম মনোভাব দেখাচ্ছেন। এর ফলে চার দলীয় জোট ভেঙে যায়। এরপর নির্বাচনে দক্ষিণপন্থিরা সবচেয়ে বেশি আসন পায়। রুটে তার রাজনৈতিক জীবনে সবচেয়ে বড় হারের মুখে পড়েন। তারপর থেকে তিনি কার্যকরী প্রধানমন্ত্রী হিসাবে কাজ করছেন। কারণ দক্ষিণপন্থি দল এখনো সরকার গঠন নিয়ে আলোচনা করে যাচ্ছে।

ডাচ সাংবাদিক ও রুটের জীবনী লেখক শীলা সিটালসিন বলেছেন, ‘রুটে একসময় বলেছিলেন, প্রকৃত নেতৃত্ব দেয়ার ক্ষমতা নির্ভর করে সেই মানুষটির অন্যের কথা ও ভিন্ন মত শোনার ক্ষমতা কতটা আছে তার উপর। এই ক্ষমতা থাকায় রুটে ন্যাটো প্রধান হিসাবে ভালোভাবে কাজ করতে পারবেন। সবচেয়ে বড় কথা, রুটে হলেন একজন সফল ক্রাইসিস ম্যানেজার।’

দীর্ঘদিন ধরে তিনি দেশকে স্থিরতা দিয়েছেন, কোভিড-১৯-এর সময় অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠেছেন। কোনো অভিযোগ তার গায়ে লাগেনি। নেদারল্যান্ডসে তাকে বলা হয় 'টেফলন রুটে'।

ন্যাটোর প্রধান হিসাবে তাকে এই সম্ভাবনার কথাও মাথায় রাখতে হবে যে, ট্রাম্প নির্বাচনে জিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে পারেন। আগে ট্রাম্প যখন প্রেসিডেন্ট ছিলেন, তখন রুটের সঙ্গে তার সম্পর্ক ভালো ছিল। ট্রাম্প তাকে ‘বন্ধু’ বলে ডাকতেন। তবে রুটে ট্রাম্পের আর্থিক নীতির তীব্র বিরোধী ছিলেন।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news