সিনিয়র সামরিক কমান্ডারকে বরখাস্ত করলেন জেলেনস্কি

 ইউক্রেনের সামরিক বাহিনীর যৌথ বাহিনী কমান্ডের কমান্ডার ইউরি সোডল তার অধস্তনদের কাছে অজনপ্রিয় ছিলেন বলে জানা গেছে, যারা তাকে যুদ্ধক্ষেত্রে চরম ক্ষতির জন্য দায়ী করেছিল। 

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি ইউরি সোডলকে বরখাস্ত করার মূল কারণ হচ্ছে তার অযোগ্যতায় অনেক বেশি ইউক্রেনীয় সেনা রাশিয়ার সঙ্গে যুদ্ধে মারা গেছে। 

সোমবার সামরিক নেতৃত্বের সাথে একটি বৈঠকের পর, জেলেনস্কি ঘোষণা করেন যে সোডলের জায়গান নতুন দায়িত্ব পাচ্ছেন ব্রিগেডিয়ার-জেনারেল আন্দ্রে হানাটোভ। 

যৌথ বাহিনী কমান্ডের কমান্ডার হিসাবে, সোডল ইউক্রেনের সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনীর সম্মিলিত অপারেশন তত্ত্বাবধান করতেন।  ইউক্রেনীয় সামরিক কাঠামোর মধ্যে, তিনি কেবল কমান্ডার-ইন-চিফ আলেকজান্ডার সিরস্কির কাছে জবাবদিহী করতেন। 

ইউক্রেনের আজভ ব্রিগেডের ভারপ্রাপ্ত কমান্ডার বোগদান ক্রোটেভিচ বলেন যে তিনি ইউক্রেনের স্টেট ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এসবিআই)কে একটি চিঠি লিখেছিলেন যাতে সোডলকে তার অযোগ্যতার জন্য তদন্ত করা হয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে যে পুরো ফ্রন্ট লাইনে রাশিয়ার আক্রমণের ফলে শনিবারই ইউক্রেনের সামরিক বাহিনী ১,৯০০ জনেরও বেশি সেনা হারিয়েছে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news