গৃহযুদ্ধের হুমকির মুখে ফ্রান্স: ম্যাঁক্রো

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমামুয়েল ম্যাঁক্রো হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, আসন্ন নির্বাচনে ফার রাইট বা ফার লেফট দলের জয় দেশকে সশস্ত্র যুদ্ধের দিকে ঠেলে দিতে পারে। 

সোমবার এক সাক্ষাৎকারে ম্যাঁক্রো বলেন, আসন্ন সাধারণ নির্বাচনে কেবল তার ক্ষমতাসীন সেন্ট্রিস্ট কোয়ালিশন যদি জয়ী হয় তাহলেই এমন ঘটনা রোধ করা সম্ভব হবে। 

ম্যাঁক্রো বলেন, দক্ষিণ পন্থী ন্যাশনাল র‌্যালি পার্টি ও বামপন্থী ফ্রান্স আনবোড পার্টি উভয়েই বিভেদ সৃষ্টিকারী নীতি অনুসরণ করছে। এ কারণে উত্তেজনার সৃষ্টি হয়েছে। 

ফ্রান্সে আগামী রোববার প্রথম দফা সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এরপর দ্বিতীয়দফা নির্বাচন হবে ৭ জুলাই। ম্যাঁক্রো বিরোধীদলগুলোকে চরমপন্থী বলে অভিহিত করে বলেন, ওই দলগুলো যে বাগাড়াম্বরপূর্ণ বক্তব্য-বিবৃতি প্রদান করছে তা আরও সংঘাতের সৃষ্টিতে ইন্ধন যোগাতে পারে।

তিনি বলেন, ‘আপনি যখন হতাশ হবেন তখন আপনার দৈনিন্দন জীবন বেশ কঠিন হয়ে পড়বে। সে ক্ষেত্রে আপনি সমস্যার দ্রুত সমাধানের চরমপন্থীদের ভোট দিতে উৎসাহিত হয়ে পড়তে পারেন। তবে অন্যদেরকে প্রত্যাখ্যান করে সমাধান অর্জন কখনো সম্ভব হবে না।’

ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে তার জোটকে হারায় ন্যাশনাল র‌্যালি পার্টি। এরপর ম্যাঁক্রো পার্লামেন্ট ভেঙ্গে দিয়ে চলতি মাসের মধ্যেই আগাম নির্বাচনের আয়োজন করেছেন।

ম্যাঁক্রো ৫ বছর মেয়াদে ২০২৭ সাল পর্যন্তু প্রেসিডেন্ট থাকতে দৃঢ়প্রতিজ্ঞ। তবে বিরোধীরা পার্লামেন্টে জয়ী হলে দেশটিতে ক্ষমতার ভারসাম্যে নাটকীয় পরিবর্তন ঘটতে পারে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news