মাদক পাচারের অভিযোগে হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্টের ৪৫ বছরের কারাদণ্ড 

 মার্কিন বিচারক হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্ট জুয়ান অরল্যান্ডো হার্নান্দেজকে ৪৫ বছরের কারাদণ্ড এবং মাদক পাচারের অপরাধে ৮ মিলিয়ন ডলার জরিমানা করেছেন।

তিনি এর আগে তার বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করেন এবং বুধবার তার সাজা দেওয়ার সময় দাবি করেন যে তিনি নির্দোষ এবং তাকে ‘ভুলভাবে এবং অন্যায়ভাবে অভিযুক্ত’ করা হয়েছে।

গত মার্চ মাসে, নিউইয়র্কের একটি জুরি ম্যানহাটনের ফেডারেল আদালতে দুই সপ্তাহের বিচারের পর হার্নান্দেজকে তিনটি মাদক পাচারের অভিযোগে দোষী সাব্যস্ত করে। 
২০২২ সালে মার্কিন বিচার বিভাগ তার বিরুদ্ধে তিনটি মাদক পাচার এবং আগ্নেয়াস্ত্র সংক্রান্ত অভিযোগ দায়ের করার পরে তাকে হন্ডুরাস থেকে প্রত্যর্পণ করা হয়েছিল।

প্রসিকিউটররা ৫৫ বছর বয়সী হার্নান্দেজকে তার বিরুদ্ধে ড্রাগ কার্টেলের সাথে ষড়যন্ত্র করার অভিযোগ এনেছিলেন কারণ তারা হন্ডুরাস হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে ৪০০ টনেরও বেশি কোকেন নিয়ে গিয়েছিল। এর বিনিময়ে, প্রসিকিউটররা বলেছেন, হার্নান্দেজ মিলিয়ন মিলিয়ন ডলার ঘুষ পেয়েছিলেন যা তিনি হন্ডুরাসের রাজনীতিতে তার উত্থানের জন্য ব্যবহার করেন।

হার্নান্দেজ ২০১৪ থেকে ২০২২ পর্যন্ত হন্ডুরাসের রাষ্ট্রপতি ছিলেন। তার কার্যকালের সময়, তিনি তার ক্ষমতার অভ্যন্তরীণ বৃত্তে মাদক পাচারকারীদের রক্ষা ও সমৃদ্ধ করেছিলেন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news