রেকর্ড বৃষ্টিপাতে পানির নিচে দিল্লি    

ভারতের রাজধানী দিল্লিতে কয়েক মাস ধরে অসহনীয় গরম আর তাপপ্রবাহের পর বৃহস্পতিবার রাত থেকে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। এরপর মাত্র দুইদিনেই তলিয়ে গেছে দেশটির রাজধানী।

ভারতের আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, বৃহস্পতিবার দিল্লিতে সকাল সাড়ে ৮টা থেকে শুক্রবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত ২৮৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। গত ৮৮ বছরের মধ্যে একদিনে (২৪ ঘণ্টায়) সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড এটি। ১৯৩৬ সালের জুন মাসে দিল্লিতে একদিনে ২৩৫ দশমিক ৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল।

প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল, প্রাক্-বর্ষার বৃষ্টিতে ভেসেছে দিল্লি এবং সংলগ্ন এলাকা। কিন্তু শুক্রবার সকালে আবহাওয়া অফিস জানায়, দিল্লিসহ উত্তর-পশ্চিম ভারতের বিস্তীর্ণ অংশে বর্ষা এসে গেছে। আগাম এ বর্ষার প্রথম বৃষ্টিতে দিল্লির মথুরা রোড, তিন মূর্তি মার্গ, মুলচাঁদ ও মিন্টো রোডসহ অধিকাংশ সড়ক প্লাবিত হয়েছে।

 শুক্রবার কাইজজারগঞ্জে কোদিয়া সেতুর আন্ডারপাসে ৮ ফুট পানিতে আটকে যায় একটি যাত্রীবোঝাই বাস। পরে পুলিশ এবং উদ্ধারকারী দল গিয়ে যাত্রীদের উদ্ধার করে। দক্ষিণ-পূর্ব দিল্লির চিত্তরঞ্জন পার্কের বহু বাড়িতেও পানি ঢুকেছে।   সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news