সহিংসতার সব ঘটনা স্বচ্ছ তদন্ত করা উচিত: জাতিসংঘ

নিউ ইয়র্কে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বুধবার এক নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশে সাম্প্রতিক সহিংসতা নিয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেছেন।

প্রেস ব্রিফিংয়ে মহাসচিব আন্থোনিও গুতেরেসের মুখপাত্র বলেন, ‘আমি মনে করি, বাংলাদেশে যা ঘটছে, আমরা যা দেখেছি, গণগ্রেপ্তার, হত্যাকাণ্ড, সেসব ব্যাপারে আমরা আমাদের উদ্বেগ অত্যন্ত স্পষ্টভাবে প্রকাশ করেছি।’

স্টিফেন ডুজারিক বলেন, মানুষের শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করতে পারার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। আর কর্তৃপক্ষের শান্তিপূর্ণ বিক্ষোভের অধিকারের নিশ্চয়তা দেওয়াটাও গুরুত্বপূর্ণ। এটি এমন একটি অধিকার, যা আন্তর্জাতিক মানবাধিকার চুক্তিতে নিহিত রয়েছে।

তিনি বলেন, সহিংসতার সব ঘটনা একটি স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য পদ্ধতিতে তদন্ত করা উচিত। দায়ীদের জবাবদিহির আওতায় আনা দরকার, তবে সংলাপের জন্য উপযোগী পরিবেশ তৈরি করতে হবে।

মহাসচিবের মুখপাত্র আরও বলেন,  যে বিষয়টি গুরুত্বপূর্ণ, তা হলো, বিক্ষোভ যেখানেই হোক না কেন, গ্রেপ্তারের ভয় ছাড়াই, আহত বা আরও খারাপ পরিস্থিতির ভয় ছাড়াই মানুষকে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করার অনুমতি দেওয়া।

ব্রিফিংয়ে আরেক সাংবাদিকের প্রশ্নের জবাবে স্টিফেন ডুজারিক বলেন, নিরাপত্তা বাহিনীর সরাসরি গুলি করাসহ বাংলাদেশের সাম্প্রতিক ঘটনাগুলো নিয়ে তাঁরা যে খুবই উদ্বিগ্ন, সে কথা ইতিমধ্যে বলা হয়েছে। তাঁরা এই উদ্বেগের কথা প্রকাশ্য বিবৃতির মাধ্যমে জানিয়েছেন। আবার সরাসরি বাংলাদেশের কর্তৃপক্ষকেও জানানো হয়েছে।

শান্তিরক্ষায় বাংলাদেশের ভূমিকার প্রশ্নে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেন, মানবাধিকার নীতির সব শর্ত পূরণ করে যেন শান্তিরক্ষী বাহিনীতে বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য পাঠানো হয় তা নিশ্চিতে প্রচেষ্টা অব্যাহত রেখেছে সংস্থা।  

news