আমিরাতে বাংলাদেশি বিক্ষোভকারীদের শাস্তি ন্যায় বিচার হয়নি: এইচআরডব্লিউ

হিউম্যান রাইটস ওয়াচ-এর সংযুক্ত আরব আমিরাতের গবেষক জোয়ে শিয়া বলেছেন,  ৪৮ ঘণ্টারও কম সময়ের মধ্যে রায় দেওয়া হলে আসামিদের ন্যায্য বিচার পাওয়ার কোনো উপায় নেই। এই রায় ন্যায়বিচারকে উপহাস করে এবং আমিরাতি কর্তৃপক্ষের উচিত অবিলম্বে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করার জন্য দণ্ডিত সকলকে মুক্তি দেওয়া।

সংযুক্ত আরব আমিরাতে  বিক্ষোভ করায় ৫৭ জনকে দোষী  সাব্যস্ত করা হয়েছে। মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে তাদের  শাস্তি নিশ্চিত  করা হয়েছে। 

জোয়ে শিয়া বলেন, আমিরাত স্বাধীন মত প্রকাশ, সমিতি এবং সমাবেশের অধিকারের উপর কঠোর বিধিনিষেধ আরোপ করে। দেশটির পেনাল কোডের অধীনে বিক্ষোভ সম্পূর্ণরূপে নিষিদ্ধ, যা সংযুক্ত আরব আমিরাতের সংবিধান এবং আন্তর্জাতিক মানবাধিকার মান উভয়ই লঙ্ঘন করে।

হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) ১৯ জুলাই থেকে টিকটক এবং এক্স (পূর্বে টুইটার নামে পরিচিত) পোস্ট করা প্রতিবাদের ছয়টি ভিডিও যাচাই করেছে। সন্ধ্যায় শুট করা ভিডিও গুলোতে, আবুধাবি, আজমান এবং দুবাইয়ের দুটি এলাকা: আল সাতওয়া এবং ডাউনটাউন দুবাইসহ সংযুক্ত আরব আমিরাত জুড়ে শান্তিপূর্ণ বিক্ষোভকারীরা স্লোগান দিচ্ছে এবং রাস্তায় নেমে মিছিল করছে। প্রতিবাদকারীরা কেউই হিংসাত্মক কাজে লিপ্ত ছিল না বা তাদের শ্লোগানে সহিংসতা উসকে দেওয়ার জন্য ভাষা ব্যবহার করেনি।

২১ জুলাই, আবুধাবি ফেডারেল আপিল আদালত ৫৩ বাংলাদেশী নাগরিককে ১০ বছরের কারাদণ্ড, একজনকে ১১ বছর এবং তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়। আদালত আসামীদের তাদের মেয়াদ এবং তাদের ইলেকট্রনিক ডিভাইস জব্দ করার পরে তাদের জেলের নির্দেশ দেয়। 

হিউম্যান রাইটস ওয়াচ বলেছে যে দ্রুততার সাথে কয়েক ডজন আসামীকে তদন্ত করা হয়েছে, বিচার করা হয়েছে এবং দোষী সাব্যস্ত করা হয়েছে তা বিচারিক কার্যক্রমের ন্যায্যতা সম্পর্কে গুরুতর উদ্বেগ বাড়ায় এবং এটি একটি অন্যায্য বিচারের পরিমাণ।

হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, বাংলাদেশি কর্তৃপক্ষ, বিশেষ করে সংযুক্ত আরব আমিরাত দূতাবাসের উচিত সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষকে আটক ৫৭ বাংলাদেশিকে মুক্তি দেওয়ার জন্য আহ্বান জানানো।

পাবলিক প্রসিকিউশন আসামীদের জন্য "সর্বোচ্চ শাস্তি" চেয়েছিল। বিবৃতিতে সমস্ত আসামীদের প্রতিনিধিত্বকারী  শুধুমাত্র একজন আদালত নিযুক্ত প্রতিরক্ষা আইনজীবীর উল্লেখ করা হয়েছে।

২০ জুলাই, সংযুক্ত আরব আমিরাতের অ্যাটর্নি জেনারেল হামাদ আল শামসি বাংলাদেশি নাগরিকদের বিরুদ্ধে তদন্তের ঘোষণা দিয়েছেন  যারা ‘ইউএই জুড়ে বেশ কয়েকটি রাস্তায় জড়ো হয়েছিল এবং দাঙ্গা উসকে দিয়েছিল। ২১ জুলাই, আবুধাবি আদালত বিচার অনুষ্ঠিত হয়, দোষী সাব্যস্ত হওয়ার ঘোষণা দেয় এবং সাজা প্রদান করে  ২৪ ঘন্টার মধ্যে।’

সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভ এবং বিক্ষোভ সম্পূর্ণরূপে নিষিদ্ধ। ২০২১ দণ্ডবিধির ২১২ অনুচ্ছেদ এমন যেকোনও ব্যক্তির জন্য যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করে যে "দাঙ্গা সংঘটিত করার অভিপ্রায়ে, আইন ও প্রবিধানের প্রয়োগে বাধা বা ব্যাঘাত ঘটানো বা জননিরাপত্তাকে বিঘ্নিত করার উদ্দেশ্যে একটি পাবলিক স্পেসে জমায়েত করার আহ্বান জানায়, প্রচার করে বা নেতৃত্ব দেয়,
এমনকি যদি তার ডাকে কেউ সারা দেয় ।” 

দেশের ২০২১ সাইবার ক্রাইম আইনের ২৬ অনুচ্ছেদ "যোগ্য কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই বিক্ষোভ, মিছিল, এবং এর মতো পরিকল্পনা করা, সংগঠিত করা, প্রচার করা বা সমর্থন করা" করার জন্য ইন্টারনেট ব্যবহার করাকে অপরাধী করা হয়েছে।

news