ঢাকা, শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪ | ৩ কার্তিক ১৪৩১
Logo
logo

সীমান্তে শান্তি ফিরলে ভারত-চীন দ্বিপাক্ষিক সম্পর্ক স্বাভাবিক হবে: ওয়াংকে ডোভাল


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৬ জুলাই, ২০২৩, ০৪:০৭ পিএম

সীমান্তে শান্তি ফিরলে ভারত-চীন দ্বিপাক্ষিক সম্পর্ক স্বাভাবিক হবে: ওয়াংকে ডোভাল

সীমান্তে শান্তি ফিরলে ভারত-চীন দ্বিপাক্ষিক সম্পর্ক স্বাভাবিক হবে: ওয়াংকে ডোভাল

 চীনা পররাষ্ট্রমন্ত্রী এবং নিরাপত্তা উপদেষ্টা ওয়াং ই-র সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এ বার্তা দিয়েছেন। 

দক্ষিণ আফ্রিকায় সোমবার থেকে শুরু হয়েছে ব্রিকস গোষ্ঠীভুক্ত সদস্য দেশগুলির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের ১৩তম বৈঠক। সেখানেই পার্শ্ববৈঠকে মিলিত হয়েছেন অজিত ডোভাল এবং ওয়াং ই। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষে এ দিন একটি বিবৃতিতে ডোভাল এবং ওয়াংয়ের মধ্যে আলোচনার বিষয়বস্তু তুলে ধরা হয়।

বিবৃতিতে বলা হয়েছে, ‘সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক করে তোলা কতখানি গুরুত্বপূর্ণ, সেই বিষয়টি তুলে ধরেছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। ওয়াংকে তিনি জানিয়েছেন, দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে যা কিছু প্রতিবন্ধকতা রয়েছে, সেগুলি দূর করতে হবে। সীমান্তে শান্তি ফিরলে ভারত-চীন দ্বিপাক্ষিক সম্পর্কও স্বাভাবিক হবে। সমগ্র বিশ্বের স্বার্থের নিরিখেই দুই দেশের মধ্যে শান্তিপূর্ণ সম্পর্ক থাকা গুরুত্বপূর্ণ।’

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বৈঠকের পর জানিয়েছেন, দ্বিপাক্ষিক সম্পর্ক ফের আগের মতো স্বাভাবিক করে তোলার জন্য দুই দেশকেই উদ্যোগী হতে হবে। চীনের সংবাদমাধ্যমের তরফে জানা গিয়েছে, ভারত-সহ একাধিক দেশের সঙ্গে সহযোগিতা করতে রাজি আছে চীন, এমনটাই জানিয়েছেন ওয়াং ই। 

ওয়াং এর আগে ২০১৮ থেকে ২০২২ অবধি চীনের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। মঙ্গলবারই আনুষ্ঠানিক ভাবে পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে তাঁর পদ থেকে সরিয়ে দিয়ে ফের দায়িত্ব দেয়া হয় ওয়াং ই-কে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি