ঢাকা, শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
Logo
logo

ইথিওপিয়ায় ভবিষ্যতে নৃশংসতার ঝুঁকির বিষয়ে সতর্ক করেছেন জাতিসংঘের তদন্তকারীরা


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২২ সেপ্টেম্বর, ২০২৩, ০৬:০৯ পিএম

ইথিওপিয়ায় ভবিষ্যতে নৃশংসতার ঝুঁকির বিষয়ে সতর্ক করেছেন জাতিসংঘের তদন্তকারীরা

ইথিওপিয়ায় ভবিষ্যতে নৃশংসতার ঝুঁকির বিষয়ে সতর্ক করেছেন জাতিসংঘের তদন্তকারীরা

 

জাতিসংঘ-নিযুক্ত তদন্তকারীরা সতর্ক করেছেন যে ইথিওপিয়ায় আরও নৃশংসতা সংঘটিত হওয়ার সম্ভাবনা রয়েছে এবং আদ্দিস আবাবার মানবাধিকার রেকর্ডের অব্যাহত তদন্তের আহ্বান জানিয়েছেন কারণ শক্তিশালী আফ্রিকান নেতৃত্বাধীন বিরোধিতার মধ্যে তাদের কাজ সমাপ্তির মুখোমুখি হয়েছে।

টিগ্রে থেকে সরকার এবং আঞ্চলিক বাহিনীর মধ্যে দুই বছরের সংঘর্ষে হাজার হাজার মানুষ মারা গিয়েছিল, যা গত বছরের নভেম্বরে আনুষ্ঠানিকভাবে শেষ হয়েছিল। উভয় পক্ষই একে অপরের বিরুদ্ধে গণহত্যা, ধর্ষণ এবং নির্বিচারে আটক সহ নৃশংসতার অভিযোগ এনেছে, তবে উভয় পক্ষই পদ্ধতিগত অপব্যবহারের দায় অস্বীকার করেছে।

তিনজন স্বাধীন বিশেষজ্ঞের সমন্বয়ে গঠিত ইথিওপিয়ার আন্তর্জাতিক মানবাধিকার বিশেষজ্ঞ কমিশন এই সপ্তাহের শুরুতে একটি প্রতিবেদনে বলেছিল যে ইথিওপিয়ায় এখনও যুদ্ধাপরাধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটিত হচ্ছে।

জেনেভায় চলমান মানবাধিকার কাউন্সিলের অধিবেশনে এর দুই বছরের ম্যান্ডেট পুনর্নবীকরণের জন্য রয়েছে যদিও এখনও পর্যন্ত কোনও অনুরোধ জমা দেওয়া হয়নি যা কূটনীতিকরা শক্তিশালী বিরোধিতা হিসাবে বর্ণনা করেছেন, বেশিরভাগ আফ্রিকান রাষ্ট্র থেকে।

ইথিওপিয়া, যা ব্যাপক অপব্যবহারের কথা অস্বীকার করেছে, তদন্তের তীব্র বিরোধিতা করেছে এবং তার কাজ সংক্ষিপ্ত করার চেষ্টা করেছে।

কমিশনের সভাপতি মোহাম্মদ চান্দে ওথমান ৪৭ সদস্যের কাউন্সিলকে বলেছেন যে এর কাজ শেষ করা "অপরিণত" হবে এবং আহমারা অঞ্চলে অব্যাহত লঙ্ঘনের কথা উল্লেখ করে এটি পুনর্নবীকরণের আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার তিনি বলেন, "এটি করতে ব্যর্থ হলে কেবল কাউন্সিলের দায়িত্ব পরিত্যাগ করা হবে না, এটি এই সংঘাতের শিকার এবং বেঁচে যাওয়া ব্যক্তিদের কাছে একটি বিধ্বংসী বার্তা পাঠাবে"।

তিনি বলেন, আশা করা হচ্ছে যে ২০২২ সালের নভেম্বরে প্রিটোরিয়ায় স্বাক্ষরিত শত্রুতা চুক্তি -সিওএইচএ "একবিংশ শতাব্দীর অন্যতম মারাত্মক সংঘাতের অবসান ঘটাবে", যা "উত্তর ইথিওপিয়া জুড়ে সম্প্রদায়গুলিকে ধ্বংস করে দিয়েছে।

"এ কথা প্রমাণিত হয় নাই। সিওএইচএ কেবল কোনও ব্যাপক শান্তি আনতে ব্যর্থ হয়নি, তবে নৃশংসতা চলছে, এবং দ্বন্দ্ব, সহিংসতা এবং অস্থিতিশীলতা এখন জাতীয় মাত্রার কাছাকাছি ", ওথমান বলেছেন, তাদের সর্বশেষ প্রতিবেদনটি নিশ্চিত করে যে ইরিত্রিয়ান সৈন্য এবং আমহারা মিলিশিয়ারা তিগ্রায় বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে নৃশংসতা অব্যাহত রেখেছে।

তিনি ন্যায়বিচারের প্রতি ইথিওপিয়ার দৃষ্টিভঙ্গিকে "গভীরভাবে ত্রুটিপূর্ণ" বলে সমালোচনা করে বলেন, এর সৈন্যদের বৈধ তদন্ত বা বিচারের কোনও বিশ্বাসযোগ্য প্রমাণ পাওয়া যায়নি যাদের বিরুদ্ধে এটি বেসামরিক নাগরিকদের আক্রমণ করার অভিযোগ করেছে।