ঢাকা, রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ | ২৪ ভাদ্র ১৪৩১
Logo
logo

মিস পর্তুগাল প্রতিযোগিতায় জয়ী রূপান্তরকামী মহিলা


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ০৯ অক্টোবর, ২০২৩, ০৪:১০ পিএম

মিস পর্তুগাল প্রতিযোগিতায় জয়ী রূপান্তরকামী মহিলা

জাতীয় সৌন্দর্য প্রতিযোগিতার ইতিহাসে প্রথমবারের মতো একজন রূপান্তরকামী মহিলাকে মিস পর্তুগাল পুরস্কার দেওয়া হয়েছে। দক্ষিণ-পূর্ব শহর বোরবাতে বৃহস্পতিবারের অনুষ্ঠানে জৈবিক পুরুষ মেরিনা মাচেটের মুকুট পরা হয়।

মাচেটের বয়স ২৮ বছর এবং তিনি পাঁচ বছর ধরে ফ্লাইট অ্যাটেন্ডেন্ট হিসেবে কাজ করেছেন। এর আগে তিনি মিস পামেলা খেতাব অর্জন করেছিলেন।

মাচেতে ইনস্টাগ্রামে পোস্ট করে বলেন, মিস ইউনিভার্স পর্তুগাল খেতাবের জন্য প্রতিদ্বন্দ্বিতা করা প্রথম রূপান্তরকামী মহিলা হতে পেরে গর্বিত!। "আমি অনেক বছর ধরে প্রতিযোগিতায় অংশ নেওয়ার অযোগ্য ছিলাম, তাই প্রার্থীদের এই অবিশ্বাস্য দলের অংশ হওয়া একটি অসাধারণ সম্মান!"

সমস্ত পর্তুগিজরা মাচেটের জয়ে সন্তুষ্ট ছিল না। পর্তুগালের সংসদ সদস্য রুই পাওলো সুজা ফেসবুকে লিখেছেন, 'আমি যখন প্রথম এই খবরটি পড়েছিলাম, তখন ভেবেছিলাম এটি একটি রসিকতা। "নিঃসন্দেহে সেই যুবতী মহিলাদের জন্য এটি একটি দুঃখের দিন যারা মহিলা সৌন্দর্য প্রতিযোগিতায় [জেতার] স্বপ্ন দেখেছিল।"

আগামী মাসে এল সালভাদরে মিস ইউনিভার্স প্রতিযোগিতায় পর্তুগালের প্রতিনিধিত্ব করবেন মাচেতে। মিস নেদারল্যান্ডস রিক্কি কোলে, আরেক ট্রান্সজেন্ডার মহিলা, এই প্রতিযোগিতায় অংশ নেবেন।

বেশ কয়েকটি দেশে, জৈবিক পুরুষরা ঐতিহ্যগতভাবে মহিলাদের জন্য মনোনীত সৌন্দর্য প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করে একটি বিতর্কিত বিষয় হিসাবে রয়ে গেছে। জুলাই মাসে, মিস ইতালির প্রশাসকরা ঘোষণা করেছিলেন যে তারা রূপান্তরকামী প্রতিযোগীদের নিষিদ্ধ করবেন। প্রতিযোগিতার সরকারি পৃষ্ঠপোষক প্যাট্রিসিয়া মিরিগ্লিয়ানি সিএনএন-কে একটি রেডিও সাক্ষাৎকারে বলেছেন, "প্রতিযোগিতার সূচনা থেকেই, এর নিয়মাবলীতে নির্ধারিত হয়েছে যে প্রতিযোগীদের অবশ্যই মহিলা হয়ে জন্মগ্রহণ করতে হবে।"