ঢাকা, রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ | ২৪ ভাদ্র ১৪৩১
Logo
logo

গাজায় বেসামরিক নাগরিকদের ওপর হামলার নিন্দা জানিয়েছে সৌদি আরব


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ১৫ অক্টোবর, ২০২৩, ০৪:১০ পিএম

গাজায় বেসামরিক নাগরিকদের ওপর হামলার নিন্দা জানিয়েছে সৌদি আরব

গাজায় বেসামরিক নাগরিকদের ওপর হামলার নিন্দা জানিয়েছে সৌদি আরব

শুক্রবার সৌদি আরব যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলের কঠোরতম সমালোচনায় গাজা থেকে ফিলিস্তিনিদের স্থানচ্যুতি এবং "প্রতিরক্ষাহীন বেসামরিক নাগরিকদের" উপর হামলার নিন্দা করেছে। এখবর জানিয়েছে ইন্ডিয়ান গণমাধ্যম এনডিটিভি।

পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি জারি করেছে, যেখানে রিয়াদ "গাজা থেকে ফিলিস্তিনি জনগণের জোরপূর্বক বাস্তুচ্যুতির আহ্বান এবং সেখানে প্রতিরক্ষাহীন বেসামরিক নাগরিকদের ক্রমাগত লক্ষ্যবস্তু করার নিন্দা পুনর্ব্যক্ত করেছে।"

শুক্রবার হাজার হাজার ফিলিস্তিনি আশ্রয় খোঁজার জন্য দক্ষিণ গাজায় পালিয়ে যায় যখন ইসরায়েল তাদের ১০ লক্ষেরও বেশি লোককে প্রত্যাশিত স্থল আক্রমণের আগে অবরুদ্ধ ছিটমহলের উত্তর অঞ্চল খালি করার দাবি জানায়।

সপ্তাহান্তে হামাস দ্বারা পরিচালিত ইসরায়েলে হামলার প্রতিশোধ নিতে স্ট্রিপটিতে চলমান হামলার মধ্যে এটি এসেছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন আরব দেশগুলির ছয়টি দেশ সফরের অংশ হিসাবে রিয়াদে পৌঁছানোর সাথে সাথে সৌদি বিবৃতিটি প্রকাশ করা হয়।
মার্কিন কর্মকর্তারা গাজার মধ্যে "নিরাপদ অঞ্চল" ধারণার প্রচারের পক্ষে ব্যাপক সমর্থনের অভাবের কথা উল্লেখ করে গাজাবাসীদের প্রতিবেশী মিশরে পালানোর অনুমতি দেওয়ার আগের প্রচেষ্টা পরিত্যাগ করেছেন বলে মনে হয়।

এই দ্বন্দ্ব মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন প্রশাসনের ইসরায়েল ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করেছে, যেখানে ইসলামের দুটি পবিত্রতম স্থান রয়েছে।

সৌদি আরব যা কখনও ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি, গত সপ্তাহে ফিলিস্তিনিদের পক্ষে সমর্থন প্রকাশ করে একাধিক বিবৃতি জারি করেছে।

সৌদি রাষ্ট্রীয় গণমাধ্যম বৃহস্পতিবার জানিয়েছে- কার্যত নেতা ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ইরানের রাষ্ট্রপতি ইব্রাহিম রাইসির সাথে "গাজা এবং তার পরিবেশের বর্তমান সামরিক পরিস্থিতি" নিয়ে আলোচনা করেছেন। সাত বছরের বিচ্ছিন্ন সম্পর্কের পর মার্চ মাসে চীন তাদের দেশের মধ্যে একটি বিস্ময়কর সমঝোতা করার পর দুই নেতার মধ্যে এটিই প্রথম ফোনালাপ ছিল।

শুক্রবারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে "বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সব ধরনের সামরিক উত্তেজনা বন্ধ করতে, মানবিক বিপর্যয় রোধ করতে এবং গাজার বাসিন্দাদের প্রয়োজনীয় ত্রাণ ও চিকিৎসা প্রদানের জন্য দ্রুত পদক্ষেপ নেওয়ার" আহ্বান জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, "একটি শালীন জীবনের জন্য এই মৌলিক প্রয়োজনীয়তাগুলি থেকে তাদের বঞ্চিত করা আন্তর্জাতিক মানবিক আইনের লঙ্ঘন এবং এই অঞ্চলটি যে সংকট ও দুর্ভোগের সম্মুখীন হচ্ছে তার গভীরতা আরও বাড়িয়ে তুলবে।
মক্কার গ্র্যান্ড মসজিদে শুক্রবারের প্রার্থনা করার সময় শেখ ওসামা বিন আবদুল্লাহ খাইয়াত অশ্রু ঝরিয়ে বলেছিলেন, "ঈশ্বর প্যালেস্টাইনের মুসলমানদের রক্ষা করুন।"