ঢাকা, রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ | ২৪ ভাদ্র ১৪৩১
Logo
logo

গাজায় ইসরায়েলের প্রথম স্থল অভিযান


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ১৫ অক্টোবর, ২০২৩, ০৪:১০ পিএম

গাজায় ইসরায়েলের প্রথম স্থল অভিযান

গাজায় ইসরায়েলের প্রথম স্থল অভিযান

হামাস সদস্যদের দ্বারা গৃহীত কিছু জিম্মিকে সনাক্ত করার প্রয়াসে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী শুক্রবার গাজায় ট্যাঙ্ক এবং পদাতিক সৈন্য প্রেরণ করে যা ফিলিস্তিনি ছিটমহলে সম্ভাব্য আক্রমণের আগে "স্থানীয় অভিযান" বলে মনে করে।

এক্স-এ আইডিএফ অ্যাকাউন্ট অনুসারে, আইডিএফ বাহিনী "সন্ত্রাসী ও অস্ত্রের এলাকা পরিষ্কার করার" এবং "নিখোঁজ ব্যক্তিদের অনুসন্ধানের" প্রচেষ্টায় গাজা উপত্যকা অঞ্চলে একাধিক আক্রমণ চালিয়েছিল।

ইসরায়েলি সেনাবাহিনী যোগ করেছে, "পদাতিক এবং সাঁজোয়া বাহিনী এলাকায় নিখোঁজ এবং ব্যর্থ সন্ত্রাসী পরিকাঠামো এবং সন্ত্রাসী কোষগুলি খুঁজে বের করার প্রচেষ্টায় এলাকায় অনুসন্ধান ও জড়ো হয়েছিল।"

আইডিএফ-এর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন- অভিযানগুলি "ইসরায়েলি ভূখণ্ডে অনুপ্রবেশের চেষ্টা করা অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল স্কোয়াডগুলিকে" লক্ষ্যবস্তু করেছিল।

জেরুজালেম পোস্টের মতে, ফরোয়ার্ড ইউনিটগুলি সীমান্তের কাছে নিখোঁজ ইসরায়েলীদের "আবিষ্কারের" খবর দেয়, যা লেফটেন্যান্ট-কর্নেল শিমোন পুত্রবানির নেতৃত্বে একটি বৃহত্তর বাহিনী পাঠানোর সিদ্ধান্তকে প্ররোচিত করে। সংবাদপত্রটি জানিয়েছে যে, ব্রিগেড এলাকাটি ঘিরে ফেলার পর মৃতদেহগুলি সংগ্রহ করে ইসরায়েলি ভূখণ্ডে নিয়ে যাওয়া হয়।

ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট-কর্নেল রিচার্ড হেচ্ট বলেছেন- সরকার এখনও অভিযানের জন্য সুনির্দিষ্ট আদেশ জারি করেনি। 

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু শুক্রবার বলেছেন- গাজার পাল্টা আক্রমণ "মাত্র শুরু" এবং তিনি হামাসকে "নির্মূল" করবেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে নেতানিয়াহু বলেন, "সামনে অনেক কঠিন দিন আসবে", তবে ইসরায়েলি বাহিনী হামাসের "বর্বরদের" "দমন" করবে।

"আমি জোর দিয়ে বলতে চাই যে, এটি কেবল শুরু। আমাদের শত্রুরা সবেমাত্র মূল্য দিতে শুরু করেছে ", নেতানিয়াহু আরও বলেন," কী হতে চলেছে সে সম্পর্কে আমি বিস্তারিত বলব না, তবে আমি আপনাকে আশ্বস্ত করতে পারি যে এটি কেবল শুরু "।