ঢাকা, শনিবার, জুলাই ২০, ২০২৪ | ৪ শ্রাবণ ১৪৩১
Logo
logo

বাইডেনের নেতৃত্বাধীন শীর্ষ সম্মেলন বাতিলের কারণ জানাল জর্ডান


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ১৯ অক্টোবর, ২০২৩, ০৭:১০ পিএম

বাইডেনের নেতৃত্বাধীন শীর্ষ সম্মেলন বাতিলের কারণ জানাল জর্ডান

বাইডেনের নেতৃত্বাধীন শীর্ষ সম্মেলন বাতিলের কারণ জানাল জর্ডান

গাজার একটি হাসপাতালে ক্ষেপণাস্ত্র হামলার ফলে জর্ডান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মধ্যে একটি শীর্ষ সম্মেলন বাতিল করেছে। 

মঙ্গলবারের বোমা হামলায় কমপক্ষে ৫০০ জন নিহত হয়েছে তার জন্য ফিলিস্তিনিরা ইসরায়েলকে দায়ী করেছে, অন্যদিকে ইসরায়েল গাজার স্বাধীনতাকামীদের একটি বিপথগামী রকেট দিয়ে এই স্থাপনায় আঘাত হানার জন্য অভিযুক্ত করেছে। 

জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি আল জাজিরার এক বিবৃতিতে বলেছেন, "আমরা আম্মানে চার-মুখী শীর্ষ সম্মেলন না করার সিদ্ধান্ত নিয়েছি কারণ ওয়াশিংটন হামাস ও ইসরায়েলের মধ্যে সংঘাতের অবসান ঘটাতে কোনও সিদ্ধান্ত নিতে পারবে না।"

তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র, ফিলিস্তিনি কর্তৃপক্ষ এবং মিশরের সাথে পরামর্শ করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, যার নেতা আবদেল ফাত্তাহ আল-সিসি বুধবারের বৈঠকে অংশ নেওয়ার কথা ছিল। জর্ডানের কূটনীতিক বলেন, "আল-আহলি আরব হাসপাতালে বোমা হামলা একটি জঘন্য যুদ্ধাপরাধ যা সহ্য করা যায় না।"

এর আগে মঙ্গলবার আব্বাস তার জর্ডান সফর সংক্ষিপ্ত করার এবং "অবিলম্বে স্বদেশে ফিরে আসার" সিদ্ধান্ত নিয়েছিলেন বলে তার ফেসবুক পেজে একটি পোস্টে উল্লেখ করা হয়েছে। এক বিবৃতিতে বলা হয়েছে, "ইসরায়েলি দখলদার সরকার হাসপাতালে গণহত্যা চালানোর পর ফিলিস্তিনি জনগণের ওপর যে মর্মান্তিক ঘটনা ঘটেছে", তার প্রতিক্রিয়ায় এই নেতা একটি জরুরি বৈঠকে সভাপতিত্ব করবেন। 

হোয়াইট হাউস পরে নিশ্চিত করেছে- বাইডেন বুধবার আর জর্ডান সফর করবেন না এবং পরিবর্তে ইসরায়েল সফর করবেন। "" "জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহর সাথে পরামর্শ করার পরে এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষের রাষ্ট্রপতি আব্বাসের ঘোষিত শোকের দিনগুলির আলোকে, রাষ্ট্রপতি বাইডেন জর্ডান সফর ও এই দুই নেতা এবং মিশরের রাষ্ট্রপতি সিসির সাথে পরিকল্পিত বৈঠক স্থগিত করবেন।"

মঙ্গলবার ফিলিস্তিনি কর্মকর্তারা ইসরায়েলি বিমান হামলা হাসপাতাল ধ্বংসের জন্য দায়ী করেছেন, এমন একটি দাবি যা সৌদি আরব এবং তুরস্ক সহ বেশ কয়েকটি দেশ দ্রুত সমর্থন করেছিল।

ইসরায়েল ডিফেন্স ফোর্সেস -আইডিএফ অভিযোগ করেছে- ফিলিস্তিনি ইসলামিক জিহাদ গোষ্ঠীর ছোঁড়া রকেটের মাধ্যমে এই স্থাপনাটি ধ্বংস করা হয়েছে। আইডিএফ-এর মতে, ক্ষেপণাস্ত্রটি ইসরায়েলি ভূখণ্ডে উৎক্ষেপণ করা হয়েছিল কিন্তু গতিপথ থেকে সরে গিয়েছিল। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এক্স-এ লিখেছেন, "গাজার বর্বর হামাস সদস্যরা গাজার হাসপাতালে হামলা চালিয়েছে, আইডিএফ নয়।