ঢাকা, শনিবার, জুলাই ২০, ২০২৪ | ৪ শ্রাবণ ১৪৩১
Logo
logo

গাজার হাসপাতালে হামলা 'গণহত্যা'


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২১ অক্টোবর, ২০২৩, ০৭:১০ এএম

গাজার হাসপাতালে হামলা 'গণহত্যা'

রাশিয়ার সাবেক অপরাজিত ইউএফসি চ্যাম্পিয়ন খাবিব নুরমাগোমেদভ দাবি করেছেন, মঙ্গলবার গাজার একটি হাসপাতালে ক্ষেপণাস্ত্র হামলা 'গণহত্যা'র শামিল।

বুধবার ইনস্টাগ্রামে ৩৫ বছর বয়সী নুরমাগোমেদভ এক বার্তায় লিখেছেন, 'শিশু ও শরণার্থী ভর্তি হাসপাতালে বোমা ফেলা শান্তির পথে যাওয়ার পথ নয়। এটা গণহত্যা।

তিনি আরও বলেন, 'কেউ বোমা মারার যোগ্য নয়, কারণ তারা যেখানে জন্মগ্রহণ করেছে, সেখানেই তাদের জন্ম হয়েছে।

২০২০ সালে মিক্সড মার্শাল আর্ট থেকে অবসরের ঘোষণা দেওয়া নুরমাগোমেদভ ছিলেন ইউএফসির ইতিহাসে প্রথম মুসলিম চ্যাম্পিয়ন। এর আগে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে ফিলিস্তিনিদের সমর্থনে সোচ্চার হয়েছেন।

ফিলিস্তিনের স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, অবরুদ্ধ ছিটমহলের আল-আহলি হাসপাতালে মঙ্গলবারের বোমা হামলায় ৪৭১ জন নিহত হয়েছেন, গাজায় অভূতপূর্ব বিমান অভিযানের মধ্যে ইসরায়েলকে দোষারোপ করা, ৭ই অক্টোবর হামাসের ইসরায়েলে হামলার প্রতিশোধ হিসেবে এটি চালু করা হয়। 

হামাসের হামলায় প্রায় ১৪০০ মানুষ নিহত হয়েছেন, যাদের অধিকাংশই বেসামরিক নাগরিক। জাতিসংঘের তথ্য অনুযায়ী, গাজায় বোমা হামলায় এ পর্যন্ত তিন হাজারের বেশি মানুষ মারা গেছে। এতে আরো কয়েক হাজার মানুষ আহত হয়েছে এবং প্রায় ১০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

ইসরায়েল হাসপাতাল হামলার দায় অস্বীকার করে বলেছে, ইসরায়েলি ভূখণ্ডের দিকে ইসলামিক জিহাদ গ্রুপের ব্যর্থ রকেট উত্ক্ষেপণের ফলে এ হামলা চালানো হয়েছে। সামরিক মুখপাত্র আরো বলেন, হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় হতাহতের সংখ্যা অতিরঞ্জিত করেছে।

ইসরায়েল জানিয়েছে, গাজায় বর্তমান বৈরিতা শুরু হওয়ার পর থেকে ফিলিস্তিনি জঙ্গিদের ছোড়া ৪৫০টি রকেট ত্রুটিপূর্ণ ও বিস্ফোরণ ঘটানো হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, যারা বুধবার ইসরায়েলে পৌঁছেছেন, প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহজুর পাশাপাশি তিনি বলেন, মনে হচ্ছে হাসপাতাল ধ্বংসের ঘটনা 'অন্য দলের দ্বারা ঘটেছে' - ফিলিস্তিনি জঙ্গিদের কথা উল্লেখ করে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা ইসরায়েল ও যুক্তরাষ্ট্র উভয়কেই এই ভয়াবহ বিস্ফোরণের জন্য আইডিএফ বাহিনীকে দায়ী না করার প্রমাণ দিতে হতে পারে এমন কোনো উপগ্রহ চিত্র জনসম্মুখে প্রকাশ করার আহ্বান জানিয়েছেন।