ঢাকা, শনিবার, জুলাই ২০, ২০২৪ | ৪ শ্রাবণ ১৪৩১
Logo
logo

চীনে গ্যাস সরবরাহ বাড়াবে রাশিয়া: জানালো গ্যাজপ্রম


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২১ অক্টোবর, ২০২৩, ০৭:১০ পিএম

চীনে গ্যাস সরবরাহ বাড়াবে রাশিয়া: জানালো গ্যাজপ্রম

চীনে গ্যাস সরবরাহ বাড়াবে রাশিয়া: জানালো গ্যাজপ্রম

গাজপ্রম বৃহস্পতিবার জানিয়েছে, চায়না ন্যাশনাল পেট্রোলিয়াম কর্পোরেশন -সিএনপিসি চীনে অতিরিক্ত গ্যাস চালানের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে।

গাজপ্রমের সিইও আলেক্সি মিলার এবং সিএনপিসির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান দাই হুলিয়াং একটি চুক্তিতে পৌঁছানোর জন্য বেইজিংয়ে বেল্ট অ্যান্ড রোড ফোরাম ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশনের মার্জিনে বৈঠক করেছেন।

গ্যাজপ্রম তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছে, "বৈঠকের সময়, গ্যাজপ্রম এবং সিএনপিসি 2023 সালের শেষ পর্যন্ত চীনে অতিরিক্ত পরিমাণে রাশিয়ান গ্যাস সরবরাহের জন্য পূর্ব রুটের মাধ্যমে গ্যাস ক্রয় ও বিক্রয় চুক্তির জন্য একটি অতিরিক্ত চুক্তি স্বাক্ষর করেছে।"

একটি দ্বিপাক্ষিক দীর্ঘমেয়াদী চুক্তি অনুসারে, রাশিয়া তথাকথিত পূর্ব রুটের একটি অংশ পাওয়ার অফ সাইবেরিয়া পাইপলাইনের মাধ্যমে চীনকে প্রাকৃতিক গ্যাস সরবরাহ করে। মেগা পাইপলাইন, যা 2025 সালের মধ্যে সম্পূর্ণ এবং সম্পূর্ণরূপে চালু হবে বলে আশা করা হচ্ছে, 2024 সালে শুরু হওয়া বার্ষিক 38 বিলিয়ন কিউবিক মিটার -বিসিএম রাশিয়ান প্রাকৃতিক গ্যাস সরবরাহ করবে। 

এর আগে, মিলার প্রকাশ করেছিলেন যে চীনে রাশিয়ার গ্যাস রপ্তানি শীঘ্রই নিষেধাজ্ঞা আরোপের আগে ইইউ-এর কাছে বিক্রি হওয়া পরিমাণকে ছাড়িয়ে যাবে।