ঢাকা, রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ | ২৪ ভাদ্র ১৪৩১
Logo
logo

ইসরায়েল সফরের প্রস্তাব দিয়েছেন ট্রাম্প


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২১ অক্টোবর, ২০২৩, ০৭:১০ পিএম

ইসরায়েল সফরের প্রস্তাব দিয়েছেন ট্রাম্প

ইসরায়েল সফরের প্রস্তাব দিয়েছেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, অদূর ভবিষ্যতে তিনি ইসরায়েল সফর করতে পারেন। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইহুদিবাদী হামাসের হামলার পূর্বাভাস দিতে ব্যর্থ হওয়ায় তার কঠোর সমালোচনা করে ট্রাম্প এ মন্তব্য করেন।

নিউ ইয়র্কের একটি আদালত হাউসের বাইরে সাংবাদিকদের ট্রাম্প বলেন, আমি যেতে পারি।
ট্রাম্প আরও বলেন, কিন্তু আমি বিশ্বাস করি তাদের যা করতে হবে তা করতে দেওয়া উচিত। তিনি বলেন, ইসরায়েলে যা ঘটছে, তা মৃত ব্যক্তিদের মধ্যে কেউ কখনওই ঘটত না... যদি আমি প্রেসিডেন্ট হতাম।

হোয়াইট হাউসে তার মেয়াদকালে ট্রাম্প তেল আবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর এবং আব্রাহাম চুক্তি স্বাক্ষরের তত্ত্বাবধান করেছিলেন, যার অধীনে ইসরায়েল বাহরাইন, মরক্কো, সুদান এবং সংযুক্ত আরব আমিরাতের সাথে সম্পর্ক স্বাভাবিক করেছিল। নেতানিয়াহুর সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের কথা উল্লেখ করে ট্রাম্প বলেন, তিনি ইসরায়েলের ইতিহাসের সবচেয়ে কট্টরপন্থী প্রেসিডেন্ট।

তার পর থেকেই সম্পর্কের অবনতি হয়। গত সপ্তাহে ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাত্কারে ট্রাম্প দাবি করেন, নেতানিয়াহু হামাসের আকস্মিক হামলার জন্য 'প্রস্তুত ছিলেন না'। তিনি বলেন, ইজরায়েল প্রস্তুত ছিল না।

কয়েক দিন পরে, ফ্লোরিডায় এক প্রচার সমাবেশে ট্রাম্প বলেছিলেন যে ইসরায়েলকে তার গোয়েন্দা সংস্থাগুলিকে "সোজা করা" দরকার এবং নেতানিয়াহু 2020 সালে ইরানি জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যাকারী বিমান হামলায় অংশ না নিয়ে "আমাদের হতাশ" করেছেন।

রাষ্ট্রপতি জো বাইডেন এই অঞ্চলে একটি মিশন থেকে ফিরে আসার একদিন পর ইস্রায়েলে সম্ভাব্য সফর সম্পর্কে ট্রাম্পের মন্তব্য এসেছে। বাইডেন তেল আবিবে নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাৎ করেন, যেখানে তিনি ইসরায়েলকে অতিরিক্ত সামরিক সহায়তার প্রতিশ্রুতি দেন এবং হামাসের হামলার প্রতিক্রিয়ায় "ক্রোধে নিমজ্জিত" হওয়ার বিরুদ্ধে তাকে সতর্ক করেন।