ঢাকা, শনিবার, জুলাই ২০, ২০২৪ | ৪ শ্রাবণ ১৪৩১
Logo
logo

হামাসের হামলায় রাশিয়া লাভবান হয়েছে, দাবি খালেদ মেশালের


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ৩০ অক্টোবর, ২০২৩, ০৬:১০ পিএম

হামাসের হামলায় রাশিয়া লাভবান হয়েছে, দাবি খালেদ মেশালের

 হামাসের হামলায় রাশিয়া লাভবান হয়েছে, দাবি খালেদ মেশালের

হামাস নেতা খালেদ মেশাল বলেছেন রাশিয়া তার সামরিক একাডেমিতে শিক্ষার উপাদান হিসেবে ইসরায়েলে গাজার হামলাকে ব্যবহার করবে। এমনকি একই কায়দায় চীনারা তাইওয়ানে একটি পরিকল্পনা চালানোর কথা ভাবছে।

এক সাক্ষাৎকারে হামাস নেতা বলেন, আমরা চাই পশ্চিমের আরব সম্প্রদায়গুলো সক্রিয় থাকুক এবং চীন ও রাশিয়ার মতো পরাশক্তিগুলোর সঙ্গে সহযোগিতা করুক। রাশিয়া আমাদের আক্রমণ থেকে উপকৃত হয়েছে, কারণ আমরা তাদের এবং ইউক্রেন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রকে বিভ্রান্ত করেছি।

তিনি বলেন, চীন গাজায় আমাদের আক্রমণকে একটি চমকপ্রদ উদাহরণ হিসাবে দেখছে। রুশরা আমাদের বলেছে যে গত ৭ অক্টোবর যা ঘটেছে তা সামরিক একাডেমিতে শেখানো হবে।

খালেদ মেশাল বলেন, চীনারা তাইওয়ানে একটি পরিকল্পনা বাস্তবায়নের কথা ভাবছে, আল-কাসাম ব্রিগেডরা ৭ অক্টোবর যা করেছিল সেভাবে। আরবরা বিশ্বকে একটি ‘মাস্টার ক্লাস’ দিচ্ছে।

এদিকে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন যে হামাসের প্রতিনিধিদল রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সাথে দেখা করেছে কিন্তু রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন বা ক্রেমলিনের কর্মকর্তাদের সাথে নয়।

 হামাসের বিবৃতিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রচেষ্টার প্রশংসা করা হয়েছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি