ঢাকা, শনিবার, জুলাই ২০, ২০২৪ | ৪ শ্রাবণ ১৪৩১
Logo
logo

গাজায় রক্তপাতের কোনো যুক্তি নেই, সংকটের জন্য দায়ী পশ্চিমারা: পুতিন


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ৩১ অক্টোবর, ২০২৩, ০২:১০ পিএম

গাজায় রক্তপাতের কোনো যুক্তি নেই, সংকটের জন্য দায়ী পশ্চিমারা: পুতিন

গাজায় রক্তপাতের কোনো যুক্তি নেই, সংকটের জন্য দায়ী পশ্চিমারা: পুতিন

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডসহ মধ্যপ্রাচ্যজুড়ে চলমান সংকটের জন্য পশ্চিমা দেশগুলোকে দায়ী করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। পুতিন আরও বলেন, গাজায় ভয়াবহ ঘটনার পেছনে কোনই যুক্তি নেই। সেখানে নির্বিচারে হাজার হাজার নিরীহ মানুষকে হত্যা করা হচ্ছে। 

রাশিয়ার নিরাপত্তা পরিষদের সদস্য, সরকার এবং আইন প্রয়োগকারী সংস্থার প্রধানদের বৈঠকে দেওয়া ভাষণে তিনি এই কথা বলেন। দাগেস্তানে ইসরায়েলি বিমানে জনতার হামলার একদিন পর এ বৈঠক অনুষ্ঠিত হয়। টানা চার সপ্তাহ ধরে ইসরায়েল গাজায় বোমাবর্ষণ করছে এবং এতে করে অবরুদ্ধ ওই ভূখণ্ডটিতে তীব্র মানবিক সংকট সৃষ্টি হয়েছে। 

রুশ প্রেসিডেন্ট বলেন, ভূ-রাজনৈতিক পুতুলদের প্রভুরা স্বার্থোদ্ধারের জন্য মধ্যপ্রাচ্যের পরিস্থিতিকে কাজে লাগাচ্ছে। এ সংঘাতকে ব্যবহার করে রাশিয়ার বৈচিত্র্যময় ও নানাধর্মের মানুষ নিয়ে গড়ে উঠা সমাজকে অস্থিতিশীল সৃষ্টির চেষ্টা করছে।

প্রেসিডেন্ট পুতিন বলেন, ‘মার্কিন অভিজাত শাসক ও তাদের ‘স্যাটেলাইট’ গাজার ফিলিস্তিনিদের হত্যা এবং ইউক্রেন, আফগানিস্তান, ইরাক ও সিরিয়ার সংঘাতের পেছনে রয়েছে।’ তিনি বলেন, ‘তাদের প্রয়োজন মধ্যপ্রাচ্যে ক্রমাগত বিশৃঙ্খলা। তাই (যুক্তরাষ্ট্র) সেই সব দেশকে অপমান করার জন্য যথাসাধ্য চেষ্টা করে যারা গাজা উপত্যকায় অবিলম্বে যুদ্ধবিরতির জন্য জোর দেয় এবং একইসঙ্গে রক্তপাত বন্ধ করতে ও সংকট সমাধানে সত্যিকারের অবদান রাখতে প্রস্তুত।’

হামাস ও ইসরায়েলের মধ্যে সংঘাত ছড়িয়ে পড়ার পর থেকে রাশিয়া গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি এবং দ্বি-রাষ্ট্রীয় সমাধানকে সমর্থন করে আসছে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি