ঢাকা, রবিবার, মার্চ ৩, ২০২৪ | ১৯ ফাল্গুন ১৪৩০
Logo
logo

জিম্মি মুক্তি ও যুদ্ধবিরতি নিয়ে ইসরায়েল-হামাস-যুক্তরাষ্ট্র আলোচনা চলছে


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২০ নভেম্বর, ২০২৩, ০২:১১ পিএম

জিম্মি মুক্তি ও যুদ্ধবিরতি নিয়ে ইসরায়েল-হামাস-যুক্তরাষ্ট্র আলোচনা চলছে

 জিম্মি মুক্তি ও যুদ্ধবিরতি নিয়ে ইসরায়েল-হামাস-যুক্তরাষ্ট্র আলোচনা চলছে

চ দিনের যুদ্ধবিরতির বিনিময়ে জিম্মি নারী ও শিশুদের মুক্তির বিষয়ে ইসরায়েল ও হামাসের মধ্যে শেষ মুহূর্তের দরকষাকষি চলছে। গাজায় ৪৫ দিনের মতো অবিরাম ইসরায়েলি হামলা ও গণহত্যা চলার মধ্যে  রোববার কাতারের প্রধানমন্ত্রী আবদুল রহমান আল-থানি এমন আভাস দিয়েছেন।

এ আলোচনায় মধ্যস্থতা করছে কাতার। আবদুল রহমান বলেন, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র বিষয়ক প্রধান জোসেফ বোরেলের সঙ্গে গাজায় সম্ভাব্য যুদ্ধবিরতি নিয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, গাজায় ইসরায়েলের হামলাকে যুদ্ধাপরাধ মনে করেন বলে উল্লেখ করে তিনি বলেন, হামাসের হাতে থাকা জিম্মিদের মুক্তির বিষয়ে একটি সমঝোতায় পৌঁছানো সম্ভব। কারণ, সম্ভাব্য চুক্তির পথে চ্যালেঞ্জ ‘খুবই সামান্য’।

এর আগে চলমান সমঝোতা প্রচেষ্টার সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়, জিম্মি নারী-শিশুদের মুক্তি ও যুদ্ধবিরতি নিয়ে সমঝোতায় পৌঁছেছে ইসরায়েল, হামাস ও যুক্তরাষ্ট্র। তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং মার্কিন কর্মকর্তারা বলেছেন, এখন পর্যন্ত তারা কোনো চুক্তিতে পৌঁছাতে পারেননি।

শনিবার ওয়াশিংটন পোস্টের ওই প্রতিবেদনে বলা হয়, আগামী কয়েক দিনের মধ্যে জিম্মিদের মুক্তি দেওয়ার প্রক্রিয়া শুরু হবে। ছয় পৃষ্ঠার ওই সাময়িক সমঝোতা চুক্তির রূপরেখার ব্যাপারে জানেন এমন ব্যক্তিরা সংবাদ মাধ্যমটিকে এ কথা নিশ্চিত করেছেন।

গাজার উত্তরাঞ্চলে দুটি স্কুলে বিমান হামলার পর ইসরায়েল যখন দক্ষিণাঞ্চলে হামাস সদস্যদের বিরুদ্ধে অভিযানের পরিসর বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে, তখনই প্রতিবেদনটি প্রকাশিত হলো। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি