ঢাকা, রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ | ২৪ ভাদ্র ১৪৩১
Logo
logo

২০১৮ থেকে বিদেশে পড়তে গিয়ে মৃত ৪০৩ ভারতীয় পড়ুয়া


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ০৮ ডিসেম্বর, ২০২৩, ০৫:১২ পিএম

২০১৮ থেকে বিদেশে পড়তে গিয়ে মৃত ৪০৩ ভারতীয় পড়ুয়া

২০১৮ থেকে বিদেশে পড়তে গিয়ে মৃত ৪০৩ ভারতীয় পড়ুয়া

২০১৮ থেকে মাত্র পাঁচ বছরে বিদেশে পড়তে গিয়ে মারা গেছেন ৪০৩ জন ভারতীয় শিক্ষার্থী। তার মধ্যে অধিকাংশের মৃত্যু হয়েছে কানাডায়। পরিসংখ্যান পেশ করে জানালো কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার রাজ্যসভার অধিবেশন চলাকালীন ভারতীয় শিক্ষার্থীদের নিয়ে এই পরিসংখ্যান জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরলীধরন। 

পরিসংখ্যান বলছে, ২০১৮ থেকে ২০২৩ পর্যন্ত বিদেশে থাকাকালীন শিক্ষার্থীদের এ মৃত্যু হয়। তার মধ্যে ৯১ জনই কানাডায় পড়াশোনা করতে গিয়েছিলেন। দ্বিতীয় স্থানে রয়েছে ব্রিটেন। সেদেশে প্রাণ হারিয়েছেন ৪৮ জন ভারতীয় শিক্ষার্থী। এরপর তালিকায় রয়েছে রাশিয়া (৪০), যুক্তরাষ্ট্র (৩৬), অস্ট্রেলিয়া (৩৫), ইউক্রেন (২১), জার্মানি (২০), সাইপ্রাস (১৪), ইতালি ও ফিলিপিন্সে মৃতের সংখ্যা ১০। এই তথ্য দিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘ভারতীয় শিক্ষার্থীরা যেন বিদেশে সুরক্ষিত থাকেন, সেটা নিশ্চিত করা কেন্দ্রীয় সরকারের অন্যতম প্রধান লক্ষ্য। কোনও সমস্যা হলে অবশ্যই সংশ্লিষ্ট দেশের কর্মকর্তাদের জানানো হয় যেন দোষীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়। এছাড়াও সমস্ত রকম প্রয়োজনে পড়ুয়াদের পাশে থাকে সংশ্লিষ্ট দেশের ভারতীয় দূতাবাস।’ 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি জানান, ‘এই বিষয়ে সরকারের হস্তক্ষেপ আদৌ প্রয়োজন কিনা জানা নেই। তবে অনেক সময়েই ব্যক্তিগত কারণে মৃত্যুর ঘটনা ঘটেছে। তবে শিক্ষার্থীদের পরিবারের সঙ্গে যোগাযোগ রাখে ভারতীয় দূতাবাসগুলো।