ঢাকা, শনিবার, জুন ২২, ২০২৪ | ৮ আষাঢ় ১৪৩১
Logo
logo

পদত্যাগ করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্নি


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০৯ জানুয়ারী, ২০২৪, ০২:০১ পিএম

পদত্যাগ করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্নি

পদত্যাগ করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্নি

চলতি বছর ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচন। এর আগে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাক্র্যোঁ তার সরকারে বড় ধরনের রদবদল আনতে যাচ্ছেন, এমন গুঞ্জনের মধ্যে সরকার প্রধানের পদত্যাগের খবর জানা গেল। দায়িত্ব গ্রহণের দুই বছর পার হওয়ার আগেই পদত্যাগ করলেন প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্নি।

এক বিবৃতিতে বর্নির প্রশংসা করেছেন প্রেসিডেস্ট ম্যাক্রোঁ। তিনি বলেন, সরকারপ্রধান হিসেবে দায়িত্ব পালনের সময় বর্নি ‘সাহসী, প্রতিশ্রুতিশীল ও দৃঢ়’ আচরণ করেছেন।বর্নির উত্তরসূরি হিসেবে কে ফ্রান্সের সরকারপ্রধানের দায়িত্ব নেবেন, তা এখনো জানানো হয়নি। 

ফরাসি প্রেসিডেন্টের সরকারি দপ্তর এলিসি প্রাসাদের এক বিবৃতিতে বলা হয়েছে, নতুন প্রধানমন্ত্রী নিয়োগ না পাওয়া পর্যন্ত বর্নি তার দায়িত্ব পালন করে যাবেন।

ফ্রান্সের দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী হলেন এলিজাবেথ বর্নি। ২০২২ সালের মে মাসে তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। তার আগে ফ্রান্সের প্রথম নারী প্রধানমন্ত্রী ছিলেন এডিথ ক্রেসন। তিনি ১৯৯১ সালের মে মাস থেকে পরের বছরের এপ্রিল পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রী ছিলেন।

বর্নির স্থলাভিষিক্ত হওয়ার দৌড়ে এগিয়ে আছেন ৩৪ বছর বয়সী শিক্ষামন্ত্রী গ্যাব্রিয়েল আত্তল। তিনি এ পদে নিয়োগ পেলে ফ্রান্সের সবচেয়ে কমবয়সী ও প্রথম সমকামী প্রধানমন্ত্রী হবেন। এ দৌড়ে আরো দুই জনের নাম শোনা যাচ্ছে। তারা হলেন, সামরিক বাহিনীবিষয়ক মন্ত্রী সেবাস্তিয়ান লিকোর্নু ও সাবেক কৃষিমন্ত্রী জুলিয়েন দেনোরমান্দিস।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি