ঢাকা, শনিবার, জুন ২২, ২০২৪ | ৮ আষাঢ় ১৪৩১
Logo
logo

সীমান্ত শহর বেলগোরোদ থেকে স্কুলশিক্ষার্থীদের সরিয়ে নিচ্ছে রাশিয়া


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১১ জানুয়ারী, ২০২৪, ০১:০১ পিএম

সীমান্ত শহর বেলগোরোদ থেকে স্কুলশিক্ষার্থীদের সরিয়ে নিচ্ছে রাশিয়া

সীমান্ত শহর বেলগোরোদ থেকে স্কুলশিক্ষার্থীদের সরিয়ে নিচ্ছে রাশিয়া

 ইউক্রেনের ব্যাপক গোলাবর্ষণের মুখে বুধবার রাশিয়ার সীমান্ত শহর বেলগোরোদ থেকে অনেক স্কুলশিক্ষার্থীকে সরিয়ে নেওয়া হয়েছে। ওই অঞ্চলের গভর্নর এ তথ্য জানিয়েছেন। এরই মধ্যে শহরটি ছেড়ে গেছেন ৩০০ বাসিন্দা। ২০২২ সালে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া আগ্রাসন শুরু করার পর এটি দেশটির (রাশিয়া) কোনো শহর থেকে সবেচেয়ে বেশিসংখ্যক মানুষের সরে যাওয়ার ঘটনা। 

বেলগোরোদের গভর্নর ব্যাচেস্লাভ গ্ল্যাডকভ টেলিগ্রামে বলেছেন, শিশুদের প্রথম দলটিকে বেলগোরোদ থেকে সরিয়ে পার্শ্ববর্তী অঞ্চল ভোরোনেজে নেওয়া হয়েছে। অঞ্চলটি সীমান্ত থেকে দূরবর্তী। ব্যাচেস্লাভ গ্ল্যাডকভ আরও বলেন, শিশু স্বাস্থ্য শিবিরে বিশ্রাম নেবে নগরের বিভিন্ন বিদ্যালয়ের প্রথম থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত ৯৩ শিশু। সেখানে তাদের সেবা দেওয়া হবে।

তিনি সেখানে শিশুরা অন্তত ২১ দিন থাকবে। স্বাস্থ্য শিবিরের পক্ষ থেকে সময়টা তাদের জন্য আনন্দদায়ক বিশ্রাম আর শিক্ষা কর্মসূচির সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

কিছুদিন ধরে বেলগোরোদে ইউক্রেনের একের পর এক হামলার ২৫ জন নিহত হন। এরপরই রাশিয়া মঙ্গলবার বলেছে, বেলগোরোদে ইউক্রেনের বোমাবর্ষণ থামাতে তাদের (রাশিয়া) সেনাবাহিনী যা যা করণীয়, তার সবই করবে।

বেলগোরোদে হামলার পর রাশিয়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদে জরুরি সভা আয়োজনের দাবি করেছে। মস্কোর দাবি, ইউক্রেন বেসামরিক নাগরিকদের ওপর হামলা করেছে এবং হামলায় ক্লাস্টার বোমা ব্যবহার করেছে। রাশিয়া চেক রিপাবলিককে দায়ী করে বলেছে যে তারা ইউক্রেনকে যে আরএম-৭০ ভ্যাম্পায়ার মাল্টিপল রকেট লঞ্চার দিয়েছে, সেটা ব্যবহার করেই ইউক্রেন হামলা করেছে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি