ঢাকা, বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪ | ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

রাশিয়ার কাছে বিশ্বের ‘সবচেয়ে বৈচিত্রময়’ পারমাণবিক অস্ত্র রয়েছে - মার্কিন জেনারেল


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০২ মার্চ, ২০২৪, ০৫:০৩ পিএম

রাশিয়ার কাছে বিশ্বের ‘সবচেয়ে বৈচিত্রময়’ পারমাণবিক অস্ত্র রয়েছে - মার্কিন জেনারেল

রাশিয়ার কাছে বিশ্বের ‘সবচেয়ে বৈচিত্রময়’ পারমাণবিক অস্ত্র রয়েছে - মার্কিন জেনারেল

রাশিয়া আমেরিকার সামরিক আধিপত্যের জন্য একটি গুরুতর চ্যালেঞ্জ তৈরি করেছে, মার্কিন স্ট্র্যাটেজিক কমান্ডের প্রধান এয়ার ফোর্স জেনারেল অ্যান্থনি কটন বৃহস্পতিবার বলেন, মস্কোর ইতিমধ্যেই একটি পারমাণবিক অস্ত্রাগার রয়েছে যা ওয়াশিংটনের চেয়ে বেশি এবং সক্রিয়ভাবে এটিকে আধুনিকীকরণ করছে। মার্কিন জেনারেল এক বিবৃতিতে মার্কিন সিনেটের সশস্ত্র বাহিনী কমিটিকে এসব কথা বলেন।
 

মার্কিন কৌশলগত কমান্ডের প্রধান বলেন, চীনের সাথে একত্রে, রাশিয়া ‘একাধিক ডোমেনে’ মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের বিরুদ্ধে দ্রুততার সাথে তার অবস্থান উন্নত করছে। মার্কিন এই জেনারেল সতর্ক করে বলেন, এই পরিবর্তনের গতি ক্রমবর্ধমান হচ্ছে এবং এখন ‘কয়েক বছর আগে দেখা’ এর চেয়ে তা এখন অনেক দ্রুত ঘটছে।

কটন বলেন, ‘রাশিয়া বর্তমানে যেকোনো দেশের সবচেয়ে বড় এবং সবচেয়ে বৈচিত্রময় পারমাণবিক অস্ত্রাগারের দখলে রয়েছে।’ বিশেষভাবে মস্কোর সারমত আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং একেবারে নতুন সাবমেরিন পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম।

সারমত রাশিয়ার সবচেয়ে সক্ষম পারমাণবিক অস্ত্রগুলির মধ্যে একটি, সারমতের আনুমানিক পরিসীমা ১১ হাজার মাইল (প্রায় ১৮ হাজার কিলোমিটার) যার ওজন প্রায় দশ টন। অন্যান্য সেরা অস্ত্রের মধ্যে রয়েছে বোরে-শ্রেণী এবং ইয়াসেন-এম শ্রেণীর সাবমেরিন।

মার্কিন জেনারেলের মতে, মস্কো ক্লাসিক পারমাণবিক অস্ত্রগুলো ছাড়াও তার পারমাণবিক বিকল্পগুলি সম্প্রসারণ ও আধুনিকীকরণ করছে। বিশেষ করে তিনি কিনঝাল এবং সিরকন হাইপারসনিক মিসাইলের প্রতি সিনেটরদের দৃষ্টি আকর্ষণ করে বলেন, এ দুটিই পারমাণবিক পেলোড বহন করতে পারে।

কটন সতর্ক করে বলেন, মার্কিন কৌশলগত বাহিনী বর্তমানে কাজ করছে ‘আমেরিকা যা কিছুর মুখোমুখি হয়নি তার বিপরীতে চ্যালেঞ্জের মুখে,’। রাশিয়া এবং চীনের সম্মিলিত সম্ভাবনা, উত্তর কোরিয়া এবং ইরানের পারমাণবিক উচ্চাকাঙ্ক্ষার সাথে, জটিলতার নতুন স্তর যুক্ত করেছে।