ঢাকা, বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪ | ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

রাশিয়ার অর্থ দিয়ে ইউক্রেনের জন্য অস্ত্র কেনার বিরোধিতা করেছে ইইউ’র ৩ দেশ

মার্কিন ম্যাগাজিন পলিটিকোর খবর


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ১৬ মার্চ, ২০২৪, ০৪:০৩ পিএম

রাশিয়ার অর্থ দিয়ে ইউক্রেনের জন্য অস্ত্র কেনার বিরোধিতা করেছে ইইউ’র ৩ দেশ

ইউরোপীয় ইউনিয়নে আটক থাকা রাশিয়ার অর্থ দিয়ে ইউক্রেনের জন্য অস্ত্র কেনার যে পরিকল্পনা নিয়েছে ২৭ জাতির জোট, তার বিরোধিতা করেছে সংস্থার ৩ সদস্য দেশ। মার্কিন ম্যাগাজিন পলিটিকো জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়নের সদস্য মাল্টা, লুক্সেমবাগ এবং হাঙ্গেরি এই পরিকল্পনার বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন গত মাসে পরামর্শ দিয়েছিলেন যে, ইউরোপীয় ইউনিয়নে আটক থাকা রাশিয়ার অর্থের লভ্যাংশ দিয়ে ইউক্রেনের জন্য অস্ত্র কেনা উচিত। এর আগে রাশিয়ার আটককৃত অর্থ ইউক্রেনের পুনর্গঠনের জন্য ব্যয় করার পরিকল্পনা নিয়েছিল ইউরোপীয় ইউনিয়ন।

অস্ত্র কেনার এই পরিকল্পনা সম্পর্কে গত বুধবার ইউরোপীয় ইউনিয়নভুক্ত ২৭ দেশের রাষ্ট্রদূতদের বৈঠক হয়। সেখানে এই পরিকল্পনার বিরোধিতা করে মাল্টা, লুক্সামবার্গ এবং হাঙ্গেরি।

আগামী সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলোর শীর্ষ সম্মেলন অনুষ্ঠানের কথা রয়েছে। তার আগে পলিটিকোর রিপোর্ট থেকে এই ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে, ভন ডার লিয়েনের পরিকল্পনা জটিলতার মুখে পড়েছে। এ কারণে এখন এই অর্থ দিয়ে ইউক্রেনের জন্য অস্ত্র কেনার কথা বলা হচ্ছে। তবে রাশিয়া তার অর্থ ব্যবহারের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, এই ধরনের পদক্ষেপ নিলে ইউরোপীয় ইউনিয়নের বিরুদ্ধেও পাল্টা ব্যবস্থা নেবে মস্কো। খবর পার্সটুডের