ঢাকা, বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪ | ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

ক্যান্সারে আক্রান্ত ব্রিটিশ রাজবধূ


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৩ মার্চ, ২০২৪, ০৫:০৩ পিএম

ক্যান্সারে আক্রান্ত ব্রিটিশ রাজবধূ

ক্যান্সারে আক্রান্ত ব্রিটিশ রাজবধূ

প্রিন্সেস অব ওয়েলস ক্যাথেরিন (কেট মিডলটন) ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। তাঁর চিকিৎসা চলছে। তবে ক্যান্সার প্রাথমিক স্তরে আছে।

দেশটির স্থানীয় সময় শুক্রবার তিনি নিজে এ তথ্য জানিয়েছেন। খবর সিএনএন-এর।

এক ভিডিও বার্তায় তিনি এ ঘটনাকে 'বিশাল ধাক্কা' হিসেবে বর্ণনা করেছেন। প্রায় দুই বছর ধরে অনেকটা জনসম্মুখে দেখা যেত না ক্যাথেরিনকে। এ নিয়ে কেনসিংটন প্যালেসের পক্ষ থেকে বলা হয়, গত জানুয়ারিতে তার পেটের অস্ত্রোপচার হয়েছে। তবে শেষমেশ ক্যান্সারে আক্রান্ত হওয়ার কথা জানালেন ক্যাথেরিন।

ভিডিও বার্তায় তিনি বলেছেন, গত কয়েক মাস আমার অনেক কঠিন সময় গেছে। তবে তিনি আরও বলেছেন, আমি ভালো আছি এবং প্রতিনিয়ত আরও শক্তিশালী হয়ে ফিরছি।

তবে কী ধরনের ক্যান্সারে আক্রান্ত ক্যাথেরিন, এ নিয়ে তিনি কিছু জানাননি। এ ছাড়া কেনসিংটন প্যালেসের পক্ষ থেকে বলা হয়েছে, রাজবধূর আত্মবিশ্বাস তিনি পুরোপুরি সুস্থ হয়ে ফিরবেন।

তিনি আরও জানিয়েছেন, ক্যানসারে আক্রান্ত হওয়ার বিষয়টি সামনে আসার পর আপাতত তার কেমেথোরাপি চলছে।  গত জানুয়ারি মাসে তার পেটে একটি সার্জারির পর কিছু মেডিকেল টেস্ট করা হয়। সেসব টেস্টের রিপোর্টে জানা গেছে, তার শরীরে ক্যানসার বাসা বেঁধেছে।

উল্লেখ্য, গত জানুয়ারি মাসে ২ সপ্তাহের জন্য হাসপাতালে ভর্তি ছিলেন কেট।

ভিডিও বার্তায় ক্যাথেরিন বলেন, এখন আমাদের একান্ত কিছু সময় এবং গোপনীয়তা দরকার। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ক্যাথেরিন এবং প্রিন্স উইলিয়াম রাজ পরিবারের সঙ্গে ইস্টার সানডেতে হাজির হবেন না বলে ধারণা করা হচ্ছে।

গত বছর বড়দিনের পর থেকে জনসম্মুখে কোনো অনুষ্ঠানে হাজির হননি ক্যাথেরিন। এরপর গত জানুয়ারিতে অস্ত্রোপচারের পর তার স্বাস্থ্য নিয়ে অনেক জল্পনা  শুরু হয়।

এদিকে এই খবরের পর ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, এই বিবৃতির মাধ্যমে ক্যাথেরিন তার নজিরবিহীন সাহসিকতার পরিচয় প্রকাশ করেছেন।