ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

সম্ভাব্য হামলার বিষয়ে যুক্তরাষ্ট্র সতর্ক করেছিল রাশিয়াকে


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৩ মার্চ, ২০২৪, ০৫:০৩ পিএম

সম্ভাব্য হামলার বিষয়ে যুক্তরাষ্ট্র  সতর্ক করেছিল রাশিয়াকে

সম্ভাব্য হামলার বিষয়ে যুক্তরাষ্ট্র  সতর্ক করেছিল রাশিয়াকে

মস্কোয় মার্কিন দূতাবাস ৭ মার্চ সতর্কবার্তা জারি করে যে তাদের কর্মীরা কনসার্টসহ মস্কোয় বড় সমাবেশে চরমপন্থী হামলার পরিকল্পনার বিষয়ে পাওয়া তথ্য মনিটরিং করছে। মার্কিন দূতাবাস এক বিবৃতিতে তাদের নাগরিকদের ৪৮ ঘণ্টার মধ্যে হামলার বিষয়ে সতর্ক করা হয়।

শুক্রবার মস্কোর শহরতলির ৬২০০ আসনের ক্রোকাস সিটি হলে রক দল ‘পিকনিক’এর কনসার্ট শুরুর ঠিক আগে বন্দুকধারীরা বেসামরিকদের ওপর গুলিবর্ষণ শুরু করে। হলটি তখন কানায় কানায় ভরা ছিল।

এ হামলায় ৬০ জন নিহত ও অন্য আরও শতাধিক মানুষ আহত হয়।, যাদের মধ্যে প্রায় ৬০ জনের অবস্থা আশঙ্কাজনক বলে রাশিয়ার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র আদ্রিয়েন ওয়াটসন বলেন, মস্কোতে সন্ত্রাসী হামলার পরিকল্পনা হচ্ছে, বিশেষ করে কনসার্টসহ কোনো জনসমাগমস্থলে, এমন তথ্য মাসের শুরুর দিকেই যুক্তরাষ্ট্রের হাতে এসেছিল। ওয়াশিংটন সেই তথ্য রাশিয়ার কর্তৃপক্ষকেও জানিয়েছিল।

তবে যুক্তরাষ্ট্রের সেই সতর্কবার্তাকে ‘মিথ্যা প্রচার’ বলে উড়িয়ে দেয় ক্রেমলিন।

বিবিসি জানায়, জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) একটি সহযোগি এই হামলার দায় স্বীকার করার পর মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে, তাদের কাছে নির্ভরযোগ্য তথ্য আছে যে আইএস এ হামলা চালিয়েছে।