ঢাকা, রবিবার, জুলাই ১৪, ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১
Logo
logo

জেলেনস্কিকে হত্যার ষড়যন্ত্র নস্যাৎ, দেহরক্ষী প্রধান বরখাস্ত 


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১২ মে, ২০২৪, ০২:০৫ পিএম

জেলেনস্কিকে হত্যার ষড়যন্ত্র নস্যাৎ, দেহরক্ষী প্রধান বরখাস্ত 

জেলেনস্কিকে হত্যার ষড়যন্ত্র নস্যাৎ, দেহরক্ষী প্রধান বরখাস্ত 

 ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তাকে হত্যার পরিকল্পনা ফাঁস হওয়ার পর দেহরক্ষী প্রধানকে বরখাস্ত করেছেন। এছাড়া তাকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে দুই কর্মকর্তাকে আটক করা হয়েছে।

প্রেসিডেন্ট জেলেনস্কির ওয়েবসাইটে প্রকাশিত একটি ডিক্রিতে স্টেট গার্ড সার্ভিস (ইউডিও) প্রধান সের্হি রুদকে বরখাস্ত করা হয়েছে। বরখাস্তের কোনো কারণ জানানো হয়নি।

ইউক্রেনের রাষ্ট্রীয় মিডিয়া ইউক্রিনফর্মের মতে, রুদকে ২০১৯ সালের অক্টোবরে জেলেনস্কির শীর্ষ দেহরক্ষী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল। নতুন দেহরক্ষী হিসেবে কাকে নিয়োগে দেওয়া হয়েছে তার নাম এখনও ঘোষণা করা হয়নি। 

সের্হি রুদকে ইউক্রেনের প্রেসিডেন্ট ছাড়াও ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি প্রশাসনিক ভবনগুলির সুরক্ষা নিশ্চিত করার দায়িত্ব দেওয়া হয়েছে।

ইউক্রেনের প্রসিকিউটর জেনারেলের কার্যালয় মঙ্গলবার বলেছে, ইউডিও-তে দুই কর্নেলকে ‘আর্থিক ক্ষতিপূরণের বিনিময়ে ইউক্রেনের বিরুদ্ধে নাশকতামূলক কার্যকলাপ চালানোর জন্য অভিযুক্ত করা হয়েছে। উভয় কর্নেলের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়; একজনের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রস্তুতির অভিযোগও আনা হয়েছে।’

কিয়েভের রাষ্ট্রীয় নিরাপত্তা পরিষেবা (এসবিইউ) বলেছে যে এটি জেলেনস্কি এবং এসবিইউ-এর প্রধান ভ্যাসিল মালিউক এবং ইউক্রেনের প্রতিরক্ষা গোয়েন্দা প্রধান কিরিলো বুদানভ সহ অন্যান্য ঊর্ধ্বতন ইউক্রেনীয় কর্মকর্তাদের হত্যার পরিকল্পনা ব্যর্থ করেছে।

প্রসিকিউটরের কার্যালয় বলেছে যে সন্দেহভাজনদের মধ্যে একজন রাশিয়ার রাষ্ট্রীয় সুরক্ষা পরিষেবা (এফএসবি) থেকে দুটি ড্রোন এবং গোলাবারুদ পেয়েছে, যা তারা বিস্ফোরণ চালানোর জন্য অন্য সহযোগীকে স্থানান্তর করতে চেয়েছিল।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু করার পর থেকে জেলেনস্কি তার জীবনের জন্য বেশ কয়েকটি প্রচেষ্টার সম্মুখীন হয়েছেন। হত্যার প্লট ছাড়াও, জেলেনস্কি রাশিয়ার বোমা হামলার অধীনে ফ্রন্ট লাইন এবং ইউক্রেনীয় শহরগুলিতে তার অনেকগুলি সফরের সময় বেশ কয়েকটি আক্রমণ থেকে বেঁচে যান। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি