ঢাকা, শনিবার, জুলাই ২০, ২০২৪ | ৪ শ্রাবণ ১৪৩১
Logo
logo

শোইগুকে সরিয়ে আন্দ্রেই বেলোসভকে প্রতিরক্ষামন্ত্রী করছেন পুতিন


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৩ মে, ২০২৪, ০১:০৫ পিএম

শোইগুকে সরিয়ে আন্দ্রেই বেলোসভকে প্রতিরক্ষামন্ত্রী করছেন পুতিন

শোইগুকে সরিয়ে আন্দ্রেই বেলোসভকে প্রতিরক্ষামন্ত্রী করছেন পুতিন

ইউক্রেনে চলমান যুদ্ধের মধ্যেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে সের্গেই শোইগুকে সরিয়ে দিয়েছেন। তার স্থলে নতুন প্রতিরক্ষামন্ত্রী হচ্ছেন উপ-প্রধানমন্ত্রী আন্দ্রেই বেলোসভ। 

সের্গেই শোইগুকে নতুন দায়িত্ব নিযুক্ত করা হবে। তিনি হবেন রাশিয়ার নিরাপত্তা পরিষদের প্রধান । ৬৮ বছর বয়সী শোইগু ২০১২ সাল থেকে রুশ প্রতিরক্ষামন্ত্রীর পদে রয়েছেন। 

টানা দুই বছরের বেশি সময় ধরে রাশিয়া ইউক্রেনে যুদ্ধ করছে এবং শোইগু সেই যুদ্ধে মুখ্য ভূমিকা পালন করেছেন। এরআগে পেশায় সিভিল ইঞ্জিনিয়ার সের্গেই শোইগু ১৯৯০ এর দশকে জরুরি ও দুর্যোগ ত্রাণ মন্ত্রণালয়ের প্রধান হিসাবে বেশ খ্যাতি অর্জন করেন।

রুশ সরকারি সূত্রে জানা গেছে, প্রেসিডেন্ট পুতিন চান নিকোলাই পাত্রুশেভের কাছ থেকে শক্তিশালী নিরাপত্তা পরিষদের দায়িত্ব নিক শোইগু। তবে পাত্রুশেভের নতুন পদ কী হবে তা এখনও স্পষ্ট নয়।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে সের্গেই শোইগুর ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। মূলত এ সম্পর্কের কারণে সামরিক পটভূমি বা অভিজ্ঞতা না থাকা সত্ত্বেও শোইগুকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছিল। আর এমন সম্পর্কের কারণেই প্রায়ই পুতিনকে তার (শোইগুর) জন্মভূমি সাইবেরিয়ায় মাছ ধরার সফরে যেতে দেখা যেতো।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি