ঢাকা, রবিবার, জুলাই ১৪, ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১
Logo
logo

সব ধরনের বিদেশ সফর স্থগিত করলেন ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৭ মে, ২০২৪, ০৫:০৫ পিএম

সব ধরনের বিদেশ সফর স্থগিত করলেন ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি

সব ধরনের বিদেশ সফর স্থগিত করলেন ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি

ইউক্রেনে রুশ বাহিনীর অগ্রগতির কারণে ইউক্রেন বাহিনীর সব ধরনের প্রতিরক্ষা ভেঙ্গে পড়েছে বলে জানিয়েছে বিবিসি। প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম নগরী খারকিভের উত্তরাঞ্চল দিয়ে রুশ বাহিনী শহরটিতে ঢুকে পড়েছে। 

উক্ত এলাকা থেকে বিবিসি সংবাদদাতা জানিয়েছেন, ‘রাশিয়ার অগ্রযাত্রাকে থামানোর জন্য চেষ্টার মধ্যেই ইউক্রেনের ন্যাশনাল গার্ডের সদস্যরা আমাদের পাহারা দিয়ে নিয়ে যাচ্ছিলো। তারা বিশ্রামহীনভাবে উত্তর-পূর্বের একটি ফ্রন্টে রুশ বাহিনীর সঙ্গে লড়াই করে চলেছে।’

আনাদোলুর প্রতিবেদনে বলা হয়েছে, ন্যাটো কমান্ডার বলেছেন খারকিভ দখল করার মতো এতো সেনা রাশিয়ার নেই। অন্যদিকে ইউক্রেনের জন্য ৮১৫ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা ঘোষণা ডেনমার্ক।
পার্সটুডে জানিয়েছে, এমন জটিল পরিস্থিতিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি চলতি সপ্তাহের সমস্ত নির্ধারিত বিদেশ সফর স্থগিত করেছেন। জেলেনস্কির প্রেস সেক্রেটারি একথা ঘোষণা করেন। খারকিভ অঞ্চলের সীমান্তে যখন রাশিয়ার সেনারা দ্রুত অগ্রসর হচ্ছে তখন জেলেনস্কি এই পদক্ষেপ নিলেন। 

জেলেনস্কির প্রেস সেক্রেটারি সের্গেই নিকিফোরোভ তার ফেইসবুক পেইজে দেয়া এক পোস্টে লিখেছেন, বিষয়টি ইউক্রেনের সমর্থক দেশগুলো বুঝবে বলে নিকিফোরোভ আশা করেন। জেলেনস্কির স্পেন সফরে যাওয়ার কথা ছিল এবং রাজা ফিলিপের সাথে বৈঠকের কর্মসূচি চূড়ান্ত ছিল। এরপর সেখান থেকে তার পর্তুগালে যাওয়ার কথা ছিল যেখানে লিসবনের সাথে দ্বিপক্ষীয় নিরাপত্তা সহযোগিতা চুক্তি সইয়ের কথা ছিল। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি