ঢাকা, রবিবার, জুলাই ১৪, ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১
Logo
logo

মেয়াদহীন জেলেনস্কি শান্তি আলোচনায় বাধা: পুতিন


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৫ মে, ২০২৪, ০৪:০৫ পিএম

মেয়াদহীন জেলেনস্কি শান্তি আলোচনায় বাধা: পুতিন

মেয়াদহীন জেলেনস্কি শান্তি আলোচনায় বাধা: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, প্রেসিডেন্ট হিসেবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির পাঁচ বছরের মেয়াদ শেষ। জেলেনস্কি এখন মেয়াদোত্তীর্ণ। এ পরিস্থিতিতে রাশিয়া ও ইউক্রেন শান্তি আলোচনায় বসলে বিষয়টি আইনি বাধা তৈরি করবে। 

ইউক্রেনে রুশ বাহিনীর সর্বাত্মক আক্রমণ শুরুর তিন বছর পরও ইউক্রেনে সামরিক আইন চলছে। চলতি সপ্তাহে প্রেসিডেন্টের পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করেছেন জেলেনস্কি। কিন্তু যুদ্ধরত ইউক্রেনে সামরিক আইন বহাল থাকায় এখনই নতুন নির্বাচন দেওয়া যাচ্ছে না। 

রয়টার্সের প্রতিবেদন বলছে, আলোচনার মাধ্যমে যুদ্ধবিরতি কার্যকর এবং ইউক্রেনে যুদ্ধ থামাতে রাজি আছেন প্রেসিডেন্ট পুতিন। কিন্তু কিয়েভ ও তার পশ্চিমা মিত্ররা প্রতিক্রিয়া না দেখালে যুদ্ধ চালিয়ে যাওয়ার বিষয়ে সংকল্পবদ্ধ পুতিন।

বেলারুশ সফরকালে টেলিভিশনে সম্প্রচারিত এক সংবাদ সম্মেলনে পুতিন বলেন, জেলেনস্কির পদমর্যাদা নিয়ে সমস্যা আছে। শান্তি আলোচনা প্রসঙ্গে পুতিন বলেন, ‘তিনি কার সঙ্গে আলোচনা করবেন? এটা অনর্থক কোনো প্রশ্ন নয়। আমরা এটা বুঝতে পারি যে প্রেসিডেন্ট পদে তার বৈধতা অতিক্রম করেছে। 
তবে যুদ্ধ চলাকালে জেলেনস্কির প্রেসিডেন্সির মেয়াদ নিয়ে আপত্তি খারিজ করে ইউক্রেনের পার্লামেন্টের স্পিকার রুসলান স্টেফানচুক গত সপ্তাহে বলেছেন, প্রেসিডেন্ট জেলেনস্কির পদে থাকার বৈধতা নিয়ে যিনি প্রশ্ন তুলবেন, তিনি মিথ্যা তথ্য ছড়াবেন। এমন প্রশ্ন ইউক্রেনের শত্রুরাই তুলতে পারেন।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি