ঢাকা, রবিবার, জুলাই ১৪, ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১
Logo
logo

ইউরোপের চরম দক্ষিণপন্থি শিবিরে ভাঙন, জার্মানির এএফডিকে বহিষ্কার 


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৬ মে, ২০২৪, ০৩:০৫ পিএম

ইউরোপের চরম দক্ষিণপন্থি শিবিরে ভাঙন, জার্মানির এএফডিকে বহিষ্কার 

ইউরোপের চরম দক্ষিণপন্থি শিবিরে ভাঙন, জার্মানির এএফডিকে বহিষ্কার 

এতে আগামী ৬ থেকে ৯ জুন অনুষ্ঠিতব্য ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনের পর এএফডি দলের সদস্যরা সেই গোষ্ঠীর অংশ হতে পারবেন না। এতে নির্বাচনের ঠিক আগে দলটির গ্রহণযোগ্যতা বড় ধাক্কা খেলো। 

পার্লামেন্টে ‘আইডেন্টিটি অ্যান্ড ডেমোক্রেসি’ নামের পার্লামেন্টারী গোষ্ঠী বৃহস্পতিবার জার্মানির এএফডি দলকে বহিষ্কার করেছে।

এতকাল দলের নয় জন সদস্য সেই গোষ্ঠীর মধ্যে ছিলেন। ফ্রান্সের ন্যাশনাল র‌্যালি, ইটালির লিগ এবং বেলজিয়াম, ডেনমার্ক ও চেক প্রজাতন্ত্রের দলগুলি জার্মানির এএফডি দলের সঙ্গে আর কোনো সম্পর্ক রাখতে প্রস্তুত নয়। এভাবে তারা নির্বাচনে ভোটারদের কাছে আরো গ্রহণযোগ্য হয়ে ওঠার আশা করছে। 

 ইসিআর নামের অন্য এক পার্লামেন্টারী গোষ্ঠীর অংশ হিসেবে ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির ব্রাদার্স অফ ইটালি দলও সেই পথেই চলতে আগ্রহী।

ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে শীর্ষ প্রার্থী মাক্সিমিলিয়ান ক্রা একাধিক বিতর্কে জড়িয়ে পড়ায় চরম অস্বস্তিতে পড়েছে এএফডি দল। 

রাশিয়া ও চীনের সঙ্গে তাঁর সন্দেহজনক সম্পর্কের তদন্ত চলছে। তার উপর ইটালির এক সংবাদপত্রের সঙ্গে সাক্ষাৎকারে তিনি জার্মানির নাৎসি জমানার এসএস বাহিনীর অপরাধ লঘু করে দেখানোর চেষ্টা করেছেন।

চাপের মুখে এএফডি মাক্সিমিলিয়ান ক্রাকে নির্বাচনি প্রচার থেকে দূরে রাখার সিদ্ধান্ত নিয়েছে। তবে শুধু শীর্ষ প্রার্থী নয়, এএফডি দলের অন্যান্য অনেক নেতাও সম্প্রতি বিতর্কে জড়িয়ে পড়েছেন। জার্মানি থেকে দশ লাখ বিদেশিকে জোর করে আফ্রিকায় পাঠানোর ষড়যন্ত্রেও দলের নাম জড়িয়ে পড়েছে। জনমত সমীক্ষায় দলের প্রতি সমর্থনও আগের তুলনায় কিছুটা কমে গেছে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েন অবশ্য ইউরোপের চরম দক্ষিণপন্থি শিবিরের সব দল সম্পর্কে সতর্ক করে দিয়েছেন। 

তাঁর মতে, নাম ভিন্ন হলেও তারা সবাই আসলে এক। পুতিনের হাতের পুতুল হিসেবে এই শক্তি ইউরোপের মূল্যবোধ নষ্ট করতে চায় বলে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে মন্তব্য করেছেন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি