ঢাকা, রবিবার, জুলাই ১৪, ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১
Logo
logo

২০২৩ সালে দেশ হিসেবে ফ্রান্স এবং শহর হিসেবে ব্যাংকক পর্যটক আকর্ষণে প্রথম 


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৬ মে, ২০২৪, ০৯:০৫ পিএম

২০২৩ সালে দেশ হিসেবে ফ্রান্স এবং শহর হিসেবে ব্যাংকক পর্যটক আকর্ষণে প্রথম 

২০২৩ সালে দেশ হিসেবে ফ্রান্স এবং শহর হিসেবে ব্যাংকক পর্যটক আকর্ষণে প্রথম 

ফ্রান্স বিশ্বের অন্যতম প্রধান ভ্রমনের স্থান এবং এ দেশে ২০২৩ সালে ভ্রমনকারীর সংখ্যা ছিল ৮৯.৪ মিলিয়ন। অন্যদিকে একই বছর একক শহর হিসেবে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে পর্যটক গিয়েছেন ২২.৭৮ মিলিয়ন। সূত্র : এশিয়ান আর্বানিস্ট, জিওগ্রাফি অব দ্য আর্থ।

[৩.১] বিশ্বে বাণিজ্যে ও সাংস্কৃতিক ক্ষেত্রে অবদানের জন্য প্যারিসকে বিশ্বনগরী বলা হয়ে থাকে। এখানকার দর্শনীয় স্থানগুলোর মধ্যে আইফেল টাওয়ার, ল্যুভর মিউজিয়াম, নটরডেম গির্জা, প্যারিস গেট ইত্যাদি স্থান জনপ্রিয়। 

[৩.২] ফ্রান্সের পর দেশ হিসেবে স্পেনে  ৮৩.৭, যুক্তরাষ্ট্রে ৭৯.৩, চীনে ৬৫.৭, ইতালিতে ৬৫.৭,  তুরস্কে ৫১.২, মেক্সিকোতে ৪৫ এবং থাইল্যান্ডে ৩৯.৮ মিলিয়ন পর্যটক ভ্রমণ করেছে।

তবে মাস্টারকার্ডের একটি প্রতিবেদন অনুসারে, ২০২৩ সালে, ব্যাংকক বিশ্বের সর্বাধিক দর্শনীয় শহর হিসাবে মুকুট লাভ করে। থাইল্যান্ডের রাজধানী প্যারিস এবং লন্ডনের মত অন্যান্য বৈশ্বিক মহানগরীকে ছাড়িয়ে  আন্তর্জাতিক দর্শকদের আকর্ষণ করেছে।

কেন পর্যটকরা শহরে ভিড় করছে তা উপলব্ধি করা খুব সহজ। ব্যাংকক তার ঐতিহ্যবাহী মোহনীয় এবং স্বাগত করার পরিবেশের অনন্য মিশ্রণে দর্শকদের মোহিত করে। এটি এমন একটি শহর যেখানে পরিচ্ছন্নতা এবং নিরাপত্তা সব পটভূমির ভ্রমণকারীদের জন্য এটিকে একটি আরামদায়ক গন্তব্য করে তোলে।

অতুলনীয় রাস্তার খাবার, সস্তা থাকার ব্যবস্থা ব্যাংকককে একটি স্বর্গে পরিণত করে। রাজধানীর উন্নয়ন তার চিত্তাকর্ষক মল, দক্ষ পাবলিক ট্রান্সপোর্ট এবং ব্যাপক ইন্টারনেট সংযোগ করেছে স্বস্তিদায়ক। 

শহর হিসেবে ব্যাংককের পর প্যারিসে ১৯.১০,  লন্ডনে ১৯.০৯,   দুবাই-এ ১৫.৯৩, সিঙ্গাপুরে ১৪.৬৭,  কুয়ালালামপুরে ১৩.৭৯,  নিউইয়র্কে ১৩.৬, ইস্তাম্বুলে ১৩.৪ মিলিয়ন পর্যটক ভ্রমণ করেছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি