ঢাকা, শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪ | ৩ কার্তিক ১৪৩১
Logo
logo

চার লিগে সর্বোচ্চ গোল করে বিশ্বরেকর্ড ক্রিশ্চিয়ানো রোনালদোর


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৮ মে, ২০২৪, ০৪:০৫ পিএম

চার লিগে সর্বোচ্চ গোল করে বিশ্বরেকর্ড ক্রিশ্চিয়ানো রোনালদোর

চার লিগে সর্বোচ্চ গোল করে বিশ্বরেকর্ড ক্রিশ্চিয়ানো রোনালদোর

১৭ বছর বয়সে প্রথম কোনো অফিসিয়াল ম্যাচ খেলতে মাঠে নেমেছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো।হাড়ভাঙা পরিশ্রম আর ফুটবলের প্রতি ত্যাগ ও অতুলনীয় পারফরম্যান্সে ছিন্নভিন্ন করেছেন প্রতিপক্ষের জাল। গোল করার জন্য তীব্র ক্ষুধার্ত থাকা এই পর্তুগিজ তারকা এবার আরো একটি বিশ্বরেকর্ড করে ফেলেছেন।
 
সোববার (২৭ মে) সৌদি প্রো লিগের মৌসুমের শেষ ম্যাচে আল ইত্তিহাদের বিরুদ্ধে ৪-২ গোলে জয় পায় আল নাসর। এ ম্যাচে জোড়া গোল করেন সিআরসেভেন। এতেই ক্লাব প্রতিযোগিতাটির ইতিহাসে এক মৌসুমে সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড করেন পর্তুগালের এই তারকা।
 
২০২৩-২৪ মৌসুমে আল নাসরের হয়ে ৩৫ টি গোল করেন রোনালদো। এর আগে ২০১৮-১৯ মৌসুমে ক্লাব প্রতিযোগিতাটির ইতিহাসে সর্বোচ্চ ৩৪ গোলের রেকর্ড করেছিলেন আব্দুররাজ্জাক হামদাল্লাহ। আল নাসরের হয়েই এসব গোল করেছিলেন মরক্কোর এই তারকা ফুটবলার। হামদাল্লাহর সেই রেকর্ড ভেঙে দিলেন গোলম্যাশিন খ্যাত রোনালদো।
 
এর আগে লা লিগা, ইতালিয়ান সিরিআঁ ও ইংলিশ প্রিমিয়ার লিগে এক মৌসুমে সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড করেছিলেন রোনালদো। বিশ্বের একমাত্র ফুটবলার হিসেবে ৪টি ভিন্ন ক্লাব প্রতিযোগিতায় সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড করেন তিনি।
 
রোনালদোর বড় ক্লাব প্রতিযোগিতায় পা রাখেন ২০০৩ সালে। সে সময় ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন তিনি। ২০০৯ সাল পর্যন্ত ক্লাবটির হয়ে ৮৪ গোল করেন এই মহাতারকা।
 
২০০৯ সালে ইংল্যান্ডের ক্লাব ম্যানইউ থেকে স্পেন চলে আসেন সিআরসেভেন। ২০১৮ সাল পর্যন্ত স্প্যানিশ লা লিগায় খেলেন তিনি। সেখানে রিয়াল মাদ্রিদে ৯ বছরের এই ক্যারিয়ারে ৩ বার এক মৌসুমে সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড করেন রোনালদো।
 
২০১৮ সালে রিয়াল ছেড়ে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে পাড়ি জমান রোনালদো। ২০২১ সাল পর্যন্ত ক্লাবটির হয়ে ৮১ গোল করেন তিনি। ২০২১ সালে আবার সেই পুরোনো ক্লাব ম্যানইউতে ফিরে যান। এবার সেখানে এক বছর খেলে ১৯ গোল করেন তিনি। এরপর ২০২৩ সালের শুরুতে ইউরোপ ছেড়ে সৌদি আরবে পাড়ি জমান রোনালদো।
 
সদ্য সমাপ্ত এই মৌসুমে আগেই চ্যাম্পিয়ন হয়ে গেছে আল হিলাল। ৩৪ ম্যাচে আল হিলালের পয়েন্ট ৯৬। আর ৮২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে লিগ শেষ করেছে আল নাসর। তৃতীয় স্থানে থাকা আল আহলির পয়েন্ট ৬৫।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি