ঢাকা, রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ | ২৪ ভাদ্র ১৪৩১
Logo
logo

ইইউ নির্বাচনে ফ্রান্স-জার্মানির ক্ষমতাসীন দলের ভরাডুবি, ম্যাঁক্রোর আগাম নির্বাচন ঘোষণা 


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১০ জুন, ২০২৪, ০৩:০৬ পিএম

ইইউ নির্বাচনে ফ্রান্স-জার্মানির ক্ষমতাসীন দলের ভরাডুবি, ম্যাঁক্রোর আগাম নির্বাচন ঘোষণা 

ইইউ নির্বাচনে ফ্রান্স-জার্মানির ক্ষমতাসীন দলের ভরাডুবি, ম্যাঁক্রোর আগাম নির্বাচন ঘোষণা 

 ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে ডানপন্থীদের কাছে ভরাডুবির ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো এই সিদ্ধান্ত নিয়েছেন। তিনি পার্লামেন্টও বিলুপ্ত ঘোষণা করেছেন। 
ঘোষণা অনুযায়ী ৩০ জুন ফ্রান্সে পার্লামেন্টের নিম্নকক্ষের ভোট গ্রহণ করা হবে।দ্বিতীয় ধাপের ভোট হবে আগামী ৭ জুলাই।

রোববার ইউরোপীয় পার্লামেন্টের সদস্য ২১টি দেশে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। অবশ্য এ ভোট গ্রহণ শুরু হয় গত বৃহস্পতিবার। কারণ, ৬-৯ জুনের মধ্যে যেকোনো দিন ভোট গ্রহণের সুযোগ ছিল সদস্য দেশগুলোর। কোনো কোনো দেশে দুদিনও ভোট গ্রহণ করা হয়েছে।

রোববার বুথফেরত জরিপের ফলাফল আসতে শুরু করলে দেখা যায়, সার্বিকভাবে এ নির্বাচনে ভালো করেছে ডানপন্থী দলগুলো। যদিও মধ্যপন্থী, উদার ও গ্রিন পার্টিগুলো সবাই মিলে ৭২০ আসনের এই পার্লামেন্টে ভারসাম্যপূর্ণ একটি ফলাফল পেতে যাচ্ছে, কিন্তু ফ্রান্সে বড় ধাক্কা খায় ম্যাঁক্রোর দল।

বুথ ফেরত জরিপের বরাত দিয়ে আল-জাজিরার খবরে বলা হয়, নির্বাচনে ডানপন্থী মেরিন লে পেন প্রতিষ্ঠিত ন্যাশনাল র‌্যালি পেতে যাচ্ছে ৩২ শতাংশ ভোট। বর্তমানে দলটির নেতৃত্বে আছেন ২৮ বছর বয়সী জর্দান বারদেলা। এ নির্বাচনে ম্যাক্রোর রেনেসাঁ পার্টি পেতে যাচ্ছে ১৫ শতাংশ ভোট যা ন্যাশনাল র‌্যালির চেয়ে অর্ধেকেরও কম। অন্যদিকে সোশ্যালিস্টরা পেতে যাচ্ছে ১৪ শতাংশ ভোট।

আগাম নির্বাচনের ঘোষণা উপলক্ষে দেওয়া ভাষণে ম্যাঁক্রোর বলেন, ‘স্পষ্ট অবস্থান নেওয়ার জন্য এটা গুরুত্বপূর্ণ সময়। আমি আপনাদের বার্তা ও উদ্বেগ শুনেছি এবং আমি সেগুলো বিনা জবাবে এড়িয়ে যেতে পারি না। শান্তি ও সম্প্রীতির সঙ্গে কাজ করতে ফ্রান্সের সুস্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন।’

ফ্রান্সের মতো জার্মানিতে ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচনে বাজে ফলাফল করেছে চ্যান্সেলর ওলাফ শুলজের সোশ্যাল ডেমোক্র্যাটসও। তার দল মূলধারার রক্ষণশীল ও উগ্র-ডানপন্থী অলটারনেটিভ ফর জার্মানির (এএফডি) সঙ্গে সবচেয়ে বাজে ফলাফল করেছে। অবশ্য ভালো ফল করেছে ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির দল।

ডানপন্থী দলগুলো জাতীয়তাবাদী এবং তারা ইউরোপীয় জোটের প্রতি তেমন প্রতিশ্রুতিশীল নয়। ইউরোপীয় পার্লামেন্টে এই দলগুলোর ভালো ফল নিরাপত্তা, জলবায়ু ও অভিবাসনের মতো নীতিগত বিষয়গুলোতে সিদ্ধান্ত গ্রহণে প্রভাব ফেলবে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি