ঢাকা, রবিবার, জুলাই ১৪, ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১
Logo
logo

ইয়েমেনে ইসরায়েলি-মার্কিন বিশাল গোয়েন্দা নেটওয়ার্ক উদঘাটন


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১১ জুন, ২০২৪, ০৩:০৬ পিএম

ইয়েমেনে ইসরায়েলি-মার্কিন বিশাল গোয়েন্দা নেটওয়ার্ক উদঘাটন

ইয়েমেনে ইসরায়েলি-মার্কিন বিশাল গোয়েন্দা নেটওয়ার্ক উদঘাটন

ইয়েমেনের মাটিতে দখলদার ইসরায়েল ও তার দোসর যুক্তরাষ্ট্র বড় ধরণের গোয়েন্দা নেটওয়ার্ক গড়ে তুলেছে। ইয়েমেনের হুথি আনসারুল্লাহ সরকারের নিরাপত্তা বাহিনী এই বিশাল গোয়েন্দা নেটওয়ার্ক উদঘাটন করেছে। 

সোমবার হুথি সূত্র জানায়, ২০১৫ সাল থেকেই বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে এই বিশাল গোয়েন্দা জাল গড়ে তুলে তৎপরতা চালাচ্ছিল। হুথিদের নিরাপত্তা ও গোয়েন্দা বিভাগের প্রধান মেজর জেনারেল আব্দুল হাকিম কাশেম আল-খাইওয়ানি এক বিবৃতিতে বলেন, শত্রুদের গোয়েন্দা জাল বিভিন্ন ক্ষেত্রের গুরুত্বপূর্ণ গোপন ও সার্বভৌম তথ্য সংগ্রহ করে তা পাচারের লিপ্ত ছিল বলে জানা গেছে। 

শত্রু গোয়েন্দারা সিদ্ধান্ত গ্রহণকারীদের প্রভাবিত করতো, বিভিন্ন রাষ্ট্রীয় সংস্থায় অনুপ্রবেশ এবং সরকারি কর্মকর্তাদের নিয়োগের চেষ্টা করতো। হুথি কর্মকর্তারা জানিয়েছেন, তারা আগামী দিনগুলোতে এদের তৎপরতা সম্পর্কে বিস্তারিত জানাবেন।

গোয়েন্দা নেটওয়ার্ক ইয়েমেনের অর্থনীতিকে অস্থিতিশীল করতে বিভিন্ন তথ্য সংগ্রহ এবং কৃষিতে অতিরিক্ত জীবাণুনাশক ব্যবহারে কাজ করতো, যাতে কৃষিপণ্য আমদানি বাড়িয়ে ইয়েমেনকে বিদেশ নির্ভরশীল করা যায়। 

এই গোয়েন্দা চক্র ইয়েমেনে রোগ ব্যধি ছড়িয়ে দিয়ে জনস্বাস্থ্য হানি এবং শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করতে অনৈতিকতার বিস্তার ঘটানোর কাজে লিপ্ত ছিল। এ ছাড়া ইয়েমেনের সামরিক শক্তি ধ্বংসে আমেরিকা ও ইসরায়েলকে সামরিক গোয়েন্দা তথ্যও পাচারে জড়িত ছিল চক্রটি।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি