ঢাকা, শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪ | ৩ কার্তিক ১৪৩১
Logo
logo

বৃষ্টি আইনে বাংলাদেশ ২৮ রানে হারলো


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২১ জুন, ২০২৪, ০৪:০৬ পিএম

বৃষ্টি আইনে বাংলাদেশ ২৮ রানে হারলো

বৃষ্টি আইনে বাংলাদেশ ২৮ রানে হারলো

টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের সুপার এইটে বাংলাদেশের প্রথম ম্যাচটা স্বস্তিদায়ক হলো না। নর্থ সাউন্ডে অনুষ্ঠিত গ্রুপ এক এর ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ডিএলএস মেথডে ২৮ রানে হেরে গেছে টাইগাররা। প্রথমে ব্যাট করে বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪০ রান করেছিল। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে অস্ট্রেলিয়া ১১.২ ওভারে ২ উইকেটে ১০০ রান করার পর আর খেলা মাঠে গড়াতে পারেনি। ফলে ডিএলএস মেথডে অস্ট্রেলিয়াকে ২৮ রানে জয়ী ঘোষণা করা হয়।

এ জয়ের ফলে এক ম্যাচ থেকে দুই পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া গ্রুপে নেতৃত্ব দিচ্ছে। সমান পয়েন্ট পেলেও গ্রুপের অপর দল ভারত দ্বিতীয় স্থানে। আফগানিস্তান তৃতীয় এবং বাংলাদেশ চতুর্থ স্থানে রয়েছে।

১৪১ রানে জয়ের লক্ষ্যমাত্রায় খেলতে নেমে শুরু থেকেই ব্যাটিং তাণ্ডব করেছেন অস্ট্রেলিয়ার দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও ট্রাভিস হেড। ৩৫ বলে ৫৩ রানে অপরাজিত থাকেন ওয়ার্নার। ট্রাভিস হেড করেন ২১ বলে ৩১ রান। ৬.২ ওভার খেলার পর বৃষ্টিতে খেলা বন্ধ হয়ে যায়। কিছু সময় পর খেলা শুরু হলে বাংলাদেশ দ্রুত দুই উইকেট তুলে নেয়। বৃষ্টির পর মুখোমুখি হওয়া প্রথম বলেই হেড আউট হন। কয়েক বল ব্যবধানে ৮.৫তম বলে আউট হন নতুন ব্যাটার মিচেল মার্শ (১)। তবে গ্লেন ম্যাক্সওয়েলকে সাথী করে ওয়ার্নার আবার তান্ডব শুরু করেন। বৃষ্টিতে থামে তাদের সেই তাণ্ডব, আর সবশেষে জয়। ৩ উইকেট নেওয়া প্যাট কামিন্স হয়েছে ম্যাচ সেরা। হ্যাটট্রিক করেছেন তিনি। বিশ্বকাপে তার প্রথম হ্যাটট্রিক। দুই ওভারে হ্যাটট্রিক করেন তিনি।

এর আগে টস হেরে বাংলাদেশ প্রথমে ব্যাট করে। অবশ্য টসের আগে বৃষ্টির কারণে ম্যাচ শুরু নিয়ে শঙ্কা তৈরি হয়েছিল। বৃষ্টির কারণে টস হতে দেরি হলেও ম্যাচ শুরু হতে খুব বেশি নেয়নি। ব্যাট হাতে নেমেই বাংলাদেশ বিপর্যয়ের মুখে পড়ে। ইনিংসের তৃতীয় বলে তানজিদ হাসানকে বোল্ড করেন মিচেল স্টার্ক। তবে শুরুর এই বিপর্যয় দারুণভাবে সামলে নিয়েছিলেন লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত। ৫৮ রানের জুটি তাদের। ১৬ রানে আউট হন লিটন দাস। অ্যাডাম জাম্পার বলে বোল্ড হন তিনি।

লিটন দাসের আউট হওয়ার সঙ্গে সঙ্গে অস্ট্রেলিয়া যেন ব্যাটারদের আউট করার পথটা চিনে ফেলে। একের পর এক উইকেট হারাতে থাকে টাইগাররা। ব্যতিক্রম শুধু অধিনায়ক শান্ত ও তৌহিদ হৃদয়। ব্যর্থতার বৃত্ত ভেঙ্গে শান্ত এবার ৪১ রানের ঝলমলে এক ইনিংস খেলেছেন। অন্যদিকে তৌহিদ হৃদয় ঝড়ো এক ইনিংস খেলেছেন। ২৮ বলে করেছেন ৪০ রান। দুটো করে বাউন্ডারি ও ওভার বাউন্ডারিতে সাজানো ছিল তার ইনিংস।

অন্য ব্যাটারদের মধ্যে শুধু তাসকিন আহমেদ তার ব্যক্তিগত সংগ্রহকে দুই অংকে নিতে পেরেছেন। তার রান ১৩ । অতিরিক্ত খাত থেকে বাংলাদেশ সংগ্রহটা কম নয়। এ খাত থেকে এসেছে ১৪ রান। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি