ঢাকা, শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪ | ৩ কার্তিক ১৪৩১
Logo
logo

সেমিতে যেতে বাংলাদেশের সামনে সমীকরণ


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৩ জুন, ২০২৪, ০৬:০৬ পিএম

সেমিতে যেতে বাংলাদেশের সামনে সমীকরণ

সেমিতে যেতে বাংলাদেশের সামনে সমীকরণ

টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে গ্রুপ ওয়ানের খেলা জমে উঠেছে। বিশেষ করে আজ রোববার আফগানিস্তানের কাছে অস্ট্রেলিয়ার হারের ফলে গ্রুপ ওয়ানের সমীকরণ বেশ জটিল হয়ে পড়েছে। গ্রুপে এখনো দুটো ম্যাচ বাকি। এ ম্যাচের একটিতে ভারত ও অস্ট্রেলিয়া মুখোমুখি হবে। অন্য ম্যাচে আফগানিস্তানের প্রতিপক্ষ বাংলাদেশ।

দুই ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে এরই মধ্যে ভারত সেমিফাইনালে পা রেখেছে। অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের পয়েন্ট দুই। বাংলাদেশ ভান্ডার এখনো শূন্য। তারপরও অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও বাংলাদেশের সামনে ভারতের সঙ্গী হওয়ার সুযোগ রয়েছে ।

অস্ট্রেলিয়া ও আফগানিস্তান যদি জয় পায়
শেষ ম্যাচে যদি অস্ট্রেলিয়া ও আফগানিস্তান জয় পায় তাহলে তিনটি দলের পয়েন্ট চার করে হবে। ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়া যদি ১ রানে জয় পায় তাহলে বাংলাদেশের বিপক্ষে আফগানিস্তানকে ৩৬ রানে জিততে হবে। আবার অস্ট্রেলিয়া যদি পরে ব্যাট করে শেষ বলে জয় পায় তাহলে আফগানিস্তানকে ১৫.৪ ওভারে জিততে হবে।

ভারত ও বাংলাদেশ জয় পেলে
অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারত জয় পেলে ভারতের ৬ পয়েন্ট হবে। সেক্ষেত্রে তিন দলের পয়েন্ট দুই করে হবে। তখন রানরেটে দ্বিতীয় দল নির্বাচিত হবে। অস্ট্রেলিয়ার ০.২২৩ রান রেট নিয়ে তিন দলের মধ্যে সুবিধাজনক অবস্থায় রয়েছে।

আফগানিস্তান যদি বাংলাদেশের কাছে ১ রানে হারে এবং অস্ট্রেলিয়া যদি ভারতের কাছে ৩১ রানে হারে তাহলে আফগানিস্তান অস্ট্রেলিয়াকে টপকাতে পারবে।

আফগানিস্তানকে টপকাতে বাংলাদেশকে ৩১ রানে জয় পেতে হবে। শুধু তাই নয়, বাংলাদেশকে দ্বিতীয় স্থানে আসতে হলে ভারতের কাছে অস্ট্রেলিয়াকে ৫৫ রানে হারতে হবে।

যদি অস্ট্রেলিয়া ও বাংলাদেশ জয় পায়
সহজ সমীকরণ। ভারত ও অস্ট্রেলিয়া সরাসরি সেমিফাইনালে যাবে। সেক্ষেত্রে আফগানিস্তান ও বাংলাদেশের দুই করে পয়েন্ট হবে।

যদি ভারত ও আফগানিস্তান জয় পায়
ভারত ও আফগানিস্তান সেমিফাইনাল খেলবে। তাদের পয়েন্ট হবে যথাক্রমে ৬ ও ৪। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি