ঢাকা, বুধবার, অক্টোবর ১৬, ২০২৪ | ১ কার্তিক ১৪৩১
Logo
logo

নেতানিয়াহু ইসরাইলকে আরো বিপর্যয়ের দিকে নিয়ে যাচ্ছে: হারেৎজ


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৪ অক্টোবর, ২০২৪, ১০:১০ পিএম

নেতানিয়াহু ইসরাইলকে আরো বিপর্যয়ের দিকে নিয়ে যাচ্ছে: হারেৎজ


ইসরাইলি শাসক গোষ্ঠীর বর্তমান যুদ্ধের আবহে ইহুদিবাদীদের অস্থির মানসিক অবস্থা সম্পর্কে হিব্রু মিডিয়া একটি প্রতিবেদন ছেপেছে।

হিব্রু সংবাদপত্র দৈনিক হারেৎজে লেখা এক নিবন্ধে বিখ্যাত ইহুদিবাদী লেখক তাসবি বোরিল দখলদার ইসরাইলি শাসকগোষ্ঠীর ফ্যাসিবাদী নেতাদের কর্মকাণ্ডের কারণে সৃষ্ট উত্তেজনার আলোকে অবৈধ ইহুদি বসতিদের ভয়ানক মনস্তাত্ত্বিক অবস্থা পর্যালোচনা করে বলেছেন যে এই শাসক গোষ্ঠীর নীতি ইসরাইলের অস্তিত্বকে বিপন্ন করে তুলেছে। পার্সটুডে এবং তাসনিমের উদ্ধৃতি অনুসারে "হারেৎজ" এই নিবন্ধে বলেছে যে সমস্ত ইসরাইলিরা মানসিক ধাক্কার ৫টি পর্যায়ক্রমিক স্তর অতিক্রম করেছে এবং নেতানিয়াহুর নেতৃত্বে একটি দুষ্ট দল যা ৭ অক্টোবরের ট্র্যাজেডির জন্য দায়ী তারা ইসরাইলকে আরও বিপর্যয়কর পরিস্থিতির দিকে নিয়ে যাচ্ছে। এই নিবন্ধে আমেরিকান-সুইস মনোরোগ বিশেষজ্ঞ এলিজাবেথ কুবলার-রসের তত্ত্বের উল্লেখ করে তাসবি বোরিল মানসিক ক্ষতির পাঁচটি স্তর সম্পর্কে লিখেছেন, যখন একজন ব্যক্তি একটি বিপর্যয়ের মুখোমুখি হন তখন তিনি মানসিক ধাক্কার ৫টি স্তরের মধ্য দিয়ে যান। পর্যায়গুলো হচ্ছে  পরিস্থিতিকে অস্বীকার করা, ক্ষোভ এবং বাস্তবতা থেকে পালানো চেষ্টা করা, বিষণ্ণতা এবং তারপর বাস্তবতা গ্রহণ করে নেয়া।

এই প্রতিবেদনে বলা হয়েছে, গত এক বছরে শোকাহত ইসরাইলি সমাজ মানসিক ধাক্কার এই পর্যায়গুলো অনুভব করছে এবং বাস্তবতাকে মেনে নেওয়ার পর্যায়ে প্রবেশ করেছে যাকে সবচেয়ে বিপজ্জনক পর্যায় হিসেবে বিবেচনা করা হয়। মনে হচ্ছে ইসরাইলিদের তাদের বিশৃঙ্খল জীবনে অভ্যস্ত হওয়া উচিত এবং ইসরাইলি বন্দিদের গাজা থেকে ফিরে আসার জন্য অপেক্ষা করা বন্ধ করা উচিত। এই নিবন্ধে লেখক বলেছেন, ইসরাইলি সমাজ আজ একটি বিপর্যয়ের মাঝামাঝি পর্যায়ে অবস্থান করছে যেটি  এর প্রতি ধীরে ধীরে অভ্যস্ত হয়ে উঠছে।  

তাসবি বোরিলের মতে, এই ভয় ভবিষ্যত মহান যুদ্ধ দ্বারা সৃষ্ট নয় বরং এর কারণ হচ্ছে ইসরাইল এখনও একটি দুষ্টচক্র এবং মুর্খের দল দ্বারা শাসিত হচ্ছে যার মধ্যে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং তার মন্ত্রিসভার মন্ত্রীরা, যার মধ্যে ইটমার বেন গাওয়ার এবং বেজালেল স্মোট্রিচ রয়েছেন যারা ইসরাইলের জন্য সবচেয়ে খারাপ ঐতিহাসিক বিপর্যয় তৈরি করতে সক্ষম হয়েছে৷

এই নিবন্ধের শেষে বলা হয়েছে,  ইসরাইলের শাসক গোষ্ঠীর ক্রমাগত অপরাধযজ্ঞের কারণে সৃষ্টি গত ৭ অক্টোবরের আল আকসা তুফান অভিযান ইসরাইলের জন্য আরও বিপর্যয় তৈরি করতে সক্ষম হয়।