ঢাকা, বুধবার, অক্টোবর ১৬, ২০২৪ | ১ কার্তিক ১৪৩১
Logo
logo

হাসপাতালে ইসরাইলের হামলার বিরুদ্ধে তেহরানের নীরব প্রতিশোধ নেওয়ার সম্ভাবনা


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৪ অক্টোবর, ২০২৪, ১০:১০ পিএম

হাসপাতালে ইসরাইলের হামলার বিরুদ্ধে তেহরানের নীরব প্রতিশোধ নেওয়ার সম্ভাবনা


সিরিয়া ও লেবাননের সীমান্তে ইরানের ফিল্ড হাসপাতাল এবং মানবিক সহায়তা গুদামে ইসরাইলি হামলার নিন্দা করে ইরানের কর্মকর্তারা এই অপরাধকে আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন বলে অভিহিত করেছেন।

ইরানী রেড ক্রিসেন্ট সোসাইটির প্রধান "পিরহোসেইন কোলিভান্দ" শুক্রবার জানিয়েছেন যে  ইসরাইল সিরিয়া ও লেবাননের সীমান্তে এই সোসাইটির ৫৬ শয্যা বিশিষ্ট ফিল্ড হাসপাতালে হামলা চালিয়েছে, যদিও সেখানে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। পার্সটুডের প্রতিবেদনে বলা হয়েছে, "কোলিভান্দ" এই সন্ত্রাসী হামলার নিন্দা করে বলেছেন: চিকিৎসা ও ত্রাণ কেন্দ্রে হামলা নিষিদ্ধ হওয়ায় ইসরাইলের এই পদক্ষেপ আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

জাতিসংঘে ইসলামী প্রজাতন্ত্র ইরানের স্থায়ী প্রতিনিধি আমির সাঈদ ইরাভানিও নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট প্যাসকেল ক্রিশ্চিয়ান এবং জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে লেখা এক চিঠিতে জোর দিয়ে বলেছেন যে, ইচ্ছাকৃতভাবে মানবিক ও চিকিৎসা সুবিধাগুলোকে টার্গেট করা আন্তর্জাতিক মানবিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

ইরভানি যোগ করেছেন: এই মানবিক ত্রাণ ও চিকিৎসা  সেবা কার্যক্রমটি ইরানী রেড ক্রিসেন্ট সোসাইটির মাধ্যমে ইসরাইলি নৃশংস আগ্রাসনের শিকার বাস্তুচ্যুত লেবাননি বেসামরিক নাগরিকদের জন্য প্রতিষ্ঠিত হয়েছিল।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইসমাইল বাকাই গাজা, লেবানন ও সিরিয়ার হাসপাতাল এবং চিকিৎসা ও ত্রাণ কেন্দ্রে ইসরাইলি সেনাদের বারবার হামলাকে আন্তর্জাতিক নিয়ম-নীতির বিরুদ্ধে তাদের অবস্থান গ্রহণ হিসাবে উল্লেখ করেছেন।  তিনি ইসরাইলের এ আচরণের বিরুদ্ধে প্রতিক্রিয়া দেখাতে আন্তর্জাতিক রেড ক্রস কমিটিসহ আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে, ইসলামী প্রজাতন্ত্র ইরানের মানবাধিকার বিষয়ক সদর দফতরের সেক্রেটারি কাজেম গারিবাবাদী সোস্যাল মিডিয়ায় লিখেছেন: রেড ক্রিসেন্ট সোসাইটির ৫৬-শয্যা বিশিষ্ট ফিল্ড হাসপাতালে ইসরাইলের হামলা, সিরিয়ায় ইরানের ওষুধের গোডাউন জ্বালিয়ে দেয়া এবং মানবিক সেবা কার্যক্রমে বাধা সৃষ্টি করা স্পষ্ট যুদ্ধাপরাধ।

অন্যদিকে,সিরিয়া ও লেবাননের সীমান্তে ইরানের ফিল্ড হাসপাতালে ইহুদিবাদী ইসরাইলের হামলার প্রতিক্রিয়ায় লন্ডনে ইরানের দূতাবাস এক্স সোশ্যাল নেটওয়ার্কে লিখেছেন: যারা এইসব অপরাধের বিরুদ্ধে নীরব রয়েছে তাদের মনে রাখা উচিত যে,  এই অস্থায়ী হাসপাতালটি নির্মিত হয়েছিল আহতদের চিকিৎসার জন্য।

পার্সটুডে