ঢাকা, বুধবার, অক্টোবর ১৬, ২০২৪ | ১ কার্তিক ১৪৩১
Logo
logo

রেসিডেন্স পারমিটের মেয়াদ শেষ, কোথায় যাবেন তসলিমা?


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৫ অক্টোবর, ২০২৪, ০৬:১০ পিএম

রেসিডেন্স পারমিটের মেয়াদ শেষ, কোথায় যাবেন তসলিমা?


বরাবরই সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সরব হয়েছেন তসলিমা। বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি নিয়েও বহু সোশ্যাল মিডিয়া পোস্ট করতে দেখা গিয়েছে তাঁকে। তবে ভারতে তাঁর ভবিষ্যৎ কী হতে চলেছে, তা নিয়ে যথেষ্ট চিন্তায় তিনি।

প্রায় তিন মাস হতে চলল ফুরিয়ে গিয়েছে নির্বাসিতা বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিনের ভারতে থাকার রেসিডেন্স পারমিট। তাঁর ভারতে থাকার মেয়াদ ফুরিয়েছে ২২ জুলাই। উদ্বিগ্ন তসলিমা এই বিষয়টি নিয়ে ফোনে এবং মেলে যোগাযোগ করেছিলেন স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে। কিন্তু কোনও জবাব আসেনি। তাঁর কথায়, “আমি কুড়ি বছর এই দেশে রয়েছি, এমনটা কখনও হয়নি। প্রত্যেক বার পারমিটের মেয়াদ ফুরনোর সঙ্গে সঙ্গেই তার পুনর্নবীকরণ করা হয়। কিন্তু এ বারে কী হচ্ছে, কেন হচ্ছে বুঝতে পারছি না।” লেখিকা জানাচ্ছেন, তাঁর আমেরিকায় কাজ রয়েছে কিন্তু বার বার তা পিছিয়ে দিতে হচ্ছে। কারণ গেলে কাগজের অভাবে আর ভারতে ঢুকতে পারবেন না।

বরাবরই সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সরব হয়েছেন তসলিমা। বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি নিয়েও বহু সোশ্যাল মিডিয়া পোস্ট করতে দেখা গিয়েছে তাঁকে। তবে ভারতে তাঁর ভবিষ্যৎ কী হতে চলেছে, তা নিয়ে যথেষ্ট চিন্তায় তিনি। তাঁর বক্তব্য, “এই বয়সে এই স্বাস্থ্য নিয়ে আমার আর কোথাও যাওয়ার মতো অবস্থা নেই। নিজের দেশ থেকে তাড়িয়ে দিয়েছে। বাংলার মধ্যে থাকতে ভালবাসি বলে কলকাতায় ছিলাম। সেখান থেকেও চলে আসতে হল দিল্লিতে। এ বার আমি কোথায় যাব?”