ঢাকা, বুধবার, অক্টোবর ১৬, ২০২৪ | ১ কার্তিক ১৪৩১
Logo
logo

হিটলার যা করতে সাহস করেনি নেতানিয়াহু তা করছে মার্কিন ও ইউরোপীয় মদদে: মাদুরো


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৫ অক্টোবর, ২০২৪, ০৯:১০ পিএম

হিটলার যা করতে সাহস করেনি নেতানিয়াহু তা করছে মার্কিন ও ইউরোপীয় মদদে: মাদুরো


ভেনিজিুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, ইহুদিবাদী ইসরাইলের শাসকগোষ্ঠী ও তার পশ্চিমা সমর্থক শক্তিগুলো যা করছে তা জার্মান নাৎসি  ও হিটলারের অপরাধযজ্ঞের চেয়েও জঘন্য।

 মাদুরো আবারও গাজা ও লেবাননে ইসরাইলি অপরাধযজ্ঞের তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু হচ্ছে এমন এক দানব যাকে তৈরি করেছে মার্কিন সাম্রাজ্যবাদী শক্তি ও ইউরোপীয় জোট। 

মাদুরো বলেছেন, হিটলার যা করতে সাহস করেনি নেতানিয়াহু তা করছে মার্কিন সরকার ও ইউরোপীয় শক্তিগুলোর মদদে। 

ভেনিজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী গত পরশু (রোববার) ঘোষণা করেছেন যে তার দেশ লেবাননে ১৪ টন মানবিক সহায়তা পাঠিয়েছে যাতে ইসরাইলি হামলার মুখে লেবানন থেকে পালিয়ে সিরিয়ায় আশ্রয় নেয়া জনগণকে এইসব ত্রাণ সহায়তা দেয়া যায়। ভেনিজুয়েলার জনগণ এইসব ত্রাণ সহায়তা দিয়েছে এবং এসব সহায়তা সিরিয়াতে পাঠানো হয়েছে একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে। আর ওই অনুষ্ঠানটি হয়েছে সাইমন বলিভার আন্তর্জাতিক বিমানবন্দরে। 

গত সপ্তায় 'আল-আকসা তুফান' শীর্ষক ফিলিস্তিনি অভিযানের বর্ষ-পূর্তি উপলক্ষে নিকোলাস মাদুরো বলেছিলেন, মধ্যপ্রাচ্যে বর্তমানে যা ঘটছে তা কোনো সংঘাত নয় বরং তা একটি উপনিবেশবাদী প্রকল্প যা তৈরি করেছে মার্কিন, ব্রিটিশ ও ইউরোপীয় সরকারগুলো। আর গোটা অঞ্চলের ওপর কর্তৃত্ব প্রতিষ্ঠাই এর লক্ষ্য। হিজবুল্লাহর প্রধান সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ ও হামাসের প্রধান ইসমাইল হানিয়াকে সন্ত্রাসী কায়দায় হত্যা করে ওই অঞ্চলে প্রায় কার্যকর হতে-যাওয়া যুদ্ধ-বিরতি বানচালের চেষ্টা করা হয়েছে বলেও তিনি মন্তব্য করেন। 

তিনি আরও বলেছেন, নেতানিয়াহু গাজার বহু হাসপাতাল, স্কুল, মসজিদ ও শরণার্থী শিবিরগুলোতে বোমা বর্ষণ করছে, এটা কি যুদ্ধ? এটি গণহত্যা! মাদুরো গাজার বিরুদ্ধে যুদ্ধকে সবচেয়ে বর্বরোচিত গণহত্যামূলক যুদ্ধ বলে অভিহিত করেছেন।

তিনি বলেছেন, নেতানিয়াহুর বোমার মাধ্যমে গাজার ২৭ হাজার শিশু ও দশ হাজার নারীকে হত্যা (শহীদ) করা হয়েছে এবং গাজার ৮০ শতাংশ ঘরবাড়ি ধ্বংস করে দেয়া হয়েছে।  ভেনিজুয়েলার প্রেসিডেন্ট বলেন, ইহুদিবাদী ইসরাইলের শাসকগোষ্ঠী ও তার পশ্চিমা সমর্থক শক্তিগুলো যা করছে তা জার্মান নাৎসি  ও হিটলারের অপরাধযজ্ঞের চেয়েও জঘন্য। তারা এখন লেবাননের দিকে এগুচ্ছে এবং এর আগে লিবিয়া ও ইরাককে ধ্বংস করেছে, যা ঘটছে তা আরব জাতিগুলোর বিরুদ্ধে যুদ্ধ বলেও তিনি মন্তব্য করেন।

পার্সটুডে