এয়ার রাইফেল শুটিং থেকে বিদায় নিলেন আবদুল্লাহ হেল বাকি

শুটিংয়ের ১০ মিটার এয়ার রাইফেলে সবচেয়ে বেশি সাফল্য পেয়েছেন আবদুল্লাহ হেল বাকি। ২০২১ সালের জুলাইয়ে অংশ নেন টোকিও অলিম্পিকে। এরপর আর কোনো প্রতিযোগিতায় অংশ নেননি দেশ সেরা এই শুটার। কোমরের চোটের কারণে হুমকির মুখে পড়েছে তার ক্যারিয়ার। তাই অনেকটা বাধ্য হয়ে প্রিয় ইভেন্টকে বিদায় বললেন তিনি।

উন্নত চিকিৎসার জন্য ভারতে গিয়েছিলেন তিনি। চোট কিছুটা সারলেও ১০ মিটার ইভেন্টে আর কখনো অংশ নেওয়া হবে না তার। যদিও প্রায় ২০ মাস পর আবারও শুটিং রেঞ্জে দাঁড়াবেন বাকি। কিন্তু এবারের জাতীয় প্রতিযোগিতায় তিনি অংশ নেবেন ৫০ মিটার এয়ার রাইফেলে।

এ বিষয়ে বাকি বলেন, আমি যখন রাইফেল লক করি বা শট করার চেষ্টা করি, তখন ৪০ মিনিট পর মনোসংযোগে বিঘ্ন ঘটে। কোমরে ব্যথা শুরু হয়। একনাগাড়ে দেড়-দুই ঘণ্টা দাঁড়িয়ে থাকা আমার পক্ষে সম্ভব নয়। বিশেষ করে বাছাইপর্বের জন্য লাগে দেড় ঘণ্টার বেশি সময়। ফাইনালেও এক ঘণ্টা লাগে। সব মিলিয়ে আড়াই ঘণ্টা দাঁড়িয়ে থাকার মতো ফিট অবস্থায় নেই আমি। এ জন্য এই ইভেন্ট আর করতে পারব না।

কাজেই বাকিকে ঘিরে ৫০ মিটার এয়ার রাইফেলে নতুন করে স্বপ্ন দেখছেন বাংলাদেশ শুটিং স্পোর্ট ফেডারেশনের মহাসচিব ইন্তেখাবুল হামিদ, ‘বাকি চোটের কারণে ১০ মিটার আর খেলতে পারবে না। যারা ১০ মিটারে পারছে না তাদের ৫০ মিটারে নিয়ে যাচ্ছি। বাকিও সেই গ্রুপেই পড়েছে। ওর আন্তর্জাতিক অভিজ্ঞতা আছে, সেটা কাজে লাগিয়ে ৫০ মিটারে আশা করি ভালো কিছু করবে বাকি।

এনবিএস/ওডে/সি

news